ডেস্ক: দীর্ঘ ৪৮ মাসের প্রধানমন্ত্রীত্বে নরেন্দ্র মোদী মোট কত টাকা খরচ করেছেন জানেন? শুনলে চোখ কপালে উঠবে আপনারও। সবমিলিয়ে ৩৫৫ কোটি টাকা ব্যয় হয়েছে মোদীর বিদেশ ভ্রমণে। এমনটাই তথ্য দিচ্ছে তথ্যের অধিকার আইনের আওতায় কর্মরত এক সমাজকর্মী ভীমাপ্পা গাড়াড।

সবথেকে বেশী খরচ হয়েছে মোদীর ৯ দিনের ফ্রান্স, জার্মানি এবং কানাডার এই বিদেশ সফরে। এখনও পর্যন্ত মোট ৫২ টি দেশে সফর করেছেন প্রধানমন্ত্রী। ১৬৫ দিন দেশের বাইরেই কাটিয়ে দিয়েছেন প্রধানমন্ত্রী। ২০১৫ সালের এপ্রিল মাসের মধ্যে হওয়া ওই সফরে মোট খরচ হয়েছে ৩১ কোটি ২৫ লক্ষ ৭৮ হাজার টাকা। সব থেকে কম খরচ হয়েছে ২০১৪ সালের জুনে হওয়া ভূটান সফরে। ব্যয় হয়েছিল ২ কোটি ৪৫ লক্ষ ২৭ হাজার ৪৬৫ টাকা। গড়াড বলেন দিন কয়েক আগেই তিনি প্রধানমন্ত্রীর এই বিদেশ সফর নিয়ে বিভিন্ন সমালোচনা শুনেছিলেন। তারপরই একান্তই কৌতুহলের বশে এই খতিয়ান জানার চেষ্টা করেন। সেই মতোই তিনি তথ্য বের করে প্রকাশ করেছেন।

ভীমাপ্পা গড়াড শুধু মোদিজীর বিদেশ সফরই নয়, ঘরোয়া সফর গুলিতে কত টাকা ব্যয় হয়েছে তা জানতে চেয়ে প্রধানমন্ত্রীর দফতরে আবেদন জানিয়েছেন। তিনি বলেন সেই তথ্য এখনও হাতে পাননি তিনি। নিরাপত্তা জনিত কারণেই এই তথ্য প্রকাশ জানানো হয়নি।