arjuna-award

মহানগর ওয়েবডেস্ক: গৌরবশালী অর্জুন পুরস্কারের জন্য চার ভারতীয় ক্রিকেটারের নাম কেন্দ্রীয় সরকারের কাছে প্রস্তাবিত করল ভারতীয় ক্রিকেট বোর্ড। এরা হলেন ভারতীয় ফাস্ট বোলার মহম্মদ শামি, যশপ্রীত বুমরাহ, অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা ও ভারতের মহিলা দলের লেগ স্পিনার পুনম যাদব।

ক্রীড়া ক্ষেত্রে অনবদ্য অবদানের জন্য ভারত সরকারের ক্রীড়া ও যুবকল্যাণ দফতরের তরফ থেকে অর্জুন পুরস্কার দেওয়া হয়। ২০১৮ সালে একমাত্র মহিলা ক্রিকেটার হিসেবে এই পুরস্কার পেয়েছিলেন স্মৃতি মান্ধানা। শনিবার নয়া দিল্লিতে এই নিয়ে আলচনায় বসেন সিওএ সদস্যরা। সেখানে উপস্থিত ছিলেন ক্রিকেট অপারশনের জিএম সাবা করিমও। ওই বৈঠকেই চারজন ক্রিকেটারের নাম চূড়ান্ত করা হয়েছে।

 

২০১৬ সালে ভারতীয় দলে অভিষেক হয় যশপ্রীত বুমরাহের। কিন্তু এই তিন বছরের মধ্যেই ভারতীয় বোলিংয়ের অন্যতম প্রধান অস্ত্র হয়ে উঠেছেন তিনি। ২০১৮ সালে আইসিসির বর্ষসেরা টেস্ট দলেও স্থান পেয়েছিলেন তিনি। ২০১৮ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্টে অভিষেক হওয়ার পর ৯টি টেস্টে মোট ৪৮টি উইকেট নেন তিনি।

চোট ও পারিবারিক সমস্যা কাটিয়ে উঠে ২০১৮ সালে দুরন্ত পারফর্ম করেছেন মহম্মদ শামিও। গতবছর ৬৮টি টেস্ট উইকেট নেন তিনি। অস্ট্রেলিয়ার মাটিতে ভারতের ঐতিহাসিক টেস্ট সিরিজ জয়ের অন্যতম কারিগর ছিলেন এই বঙ্গ পেসার। রবীন্দ্র জাদেজাও সাময়িক খারাপ সময় কাটিয়ে ওয়ানডে দলে দুরন্ত কামব্যাক করেছেন। টেস্টেও আইসিসি র‍্যাঙ্কিংয়ে সেরা দশ বোলার ও অলরাউন্ডার তালিকায় ছিলেন স্যার জাদেজা। প্রসঙ্গত, এই তিনজনেই আসন্ন বিশ্বকাপে ভারতীয় দলে ঠাই পেয়েছেন।

ভারতীয় মহিলা দলের হয়েও বেশ ধারাবাহিক লেগ স্পিনার পুনম যাদব। বিশ্বের সেরা দেশ বোলারদের মধ্যে তিনি একজন। অন্যদিকে, এআইএফএফও অর্জুন পুরস্কারের জন্য ভারতীয় গোলরক্ষক গুরপ্রীত সিং সান্ধু ও ফরোয়ার্ড জেজের নাম প্রস্তাব করেছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here