kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: দুর্গাপুজো উপলক্ষে কেবল বিজেপি নয়, রাজ্যে প্রভাব বৃদ্ধির চেষ্টায় রয়েছে আরএসএসও। আর একের পর এক কর্মসূচি নিয়ে পুজোর শহরে ফের আসছেন আরএসএস প্রধান। জানা গিয়েছে, প্রসিদ্ধ সংগীতশিল্পী ওস্তাদ রশিদ খাঁয়ের কলকাতার বাড়িতে আসছেন সংঘ প্রধান মোহন ভাগবত।

সরাসরি রাজনীতিতে গা ভাসানো উদ্দেশ্য নয়। বরং সংস্কৃতি ও অন্যান্য জগতের মানুষদের কাছে টানাই মোহনের সফরের অন্যতম লক্ষ্য হবে বলে মনে করা হচ্ছে। এই সফরে আরোগ্য ভারতী, ক্রীড়া ভারতী, শিক্ষা ভারতী, সেবা ভারতীর মতো আরএসএসের একাধিক সংগঠনের সঙ্গেও বৈঠকে বসবেন তিনি। এছাড়াও চমক হিসেবে সংগীতশিল্পি রাশিদ খানের সঙ্গে তাঁর বাড়িতে এই সাক্ষাৎ হবে বলে ঠিক করা হয়েছে। সূত্রের খবর, ৫ দিনের সফরে পা রাখছেন শহরে। এই সফরে শুক্রবার সকাল সাড়ে ৯টা নাগাদ যাবেন রশিদ খাঁয়ের বাড়িতে যাওয়ার কথা রয়েছে তাঁর। সেখানে ঘণ্টা দুই কাটিয়ে বিকেল ৫ টায় গোলপার্ক রামকৃষ্ণ মিশন ইনস্টিটিউট অব কালচারে বক্তব্য রাখবেন তিনি। এরপর সন্ধে ৭টায় গোলপার্ক থেকে ফিরবেন কেশব ভবনে। শনি ও রবিবার উলুবেড়িয়ার সারদা শিশুমন্দিরে আরএসএসের সভা ও অনুষ্ঠানে উপস্থিত থাকবেন ভাগবত।

তাৎপর্যপূর্ণভাবে অগস্ট মাসে দু’বার কলকাতা সফরে এসেছিলেন ভাগবত। সেপ্টেম্বরে ফের একবার তিনি এখানে আসায় গত একমাসে তিনটে সফর সেরে ফেলবেন তিনি। যা আগামী দিনে রাজ্যের রাজনীতির ওপর গুঢ় প্রভাব ফেলতে পারে বলে মনে করা হচ্ছে। রাজনীতিকে দূরে রেখেই এখানকার মানুষের মন ও মনন বুঝতে এই সফরগুলিও হিন্দুত্ববাদী এই সংগঠনকে অনেকটা জমি দেবে বলে মনে করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here