kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে বর্ষা ঢুকল। আজ, শুক্রবারই কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বর্ষা ঢুকেছে। আজ ও আগামিকাল কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে দফায়-দফায় হালকা বৃষ্টি হওয়ার পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। উপকূলবর্তী জেলাগুলিতে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অন্যদিকে, আগামিকাল অর্থাত্ শনিবার থেকে বৃষ্টি কমবে উত্তরবঙ্গে।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, গত কয়েকদিন ধরেই বাংলার উপকূলের দোরগোড়ায় ছিল মৌসুমি বায়ু। উত্তর-পূর্ব বঙ্গোপসাগরের উপর সৃষ্টি নিম্নচাপের জেরে মৌসুমি বায়ু বঙ্গে ঢুকতে পারছিল না। তবে অবশেষে এদিন মৌসুমি বায়ু ঢুকেছে এবং এদিন থেকেই দক্ষিণবঙ্গে বর্ষার বৃষ্টি শুরু হতে চলেছে। আবহবিদরা জানিয়েছেন, মৌসুমি বায়ু বঙ্গে এলেও এখনই ততটা শক্তিশালী হচ্ছে না। ফলে প্রথম দফায় খুব বেশী বৃষ্টি হবে না। হাওড়া, হুগলি, কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

সাধারণত ৭ জুন দক্ষিণবঙ্গে মৌসুমি বায়ু প্রবেশ করে। এবছর সেই নিয়মের ব্যতিক্রম ঘটেছে। তবে চলতি সপ্তাহের শেষেই দক্ষিণবঙ্গে বর্ষার আগমন ঘটবে বলে কয়েকদিন আগেই আবহবিদরা জানিয়েছিলেন। তাঁদের সেই পূর্বাভাস মতোই অবশেষে এদিন বর্ষার আগমন ঘটল দক্ষিণে। সবমিলিয়ে, নির্দিষ্ট সময়ের ১২ দিন পর দক্ষিণবঙ্গে বর্ষা ঢুকল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here