news bengali

মহানগর ওয়েবডেস্ক: অর্ধেক বছরের বেশি সময় চলে গিয়েছে। এখনও আয়ত্ত্বে আসেনি নোভেল করোনা ভাইরাসের দাপট। সারা বিশ্বে এই মারণ ভাইরাসে আক্রান্তের সংখ্যা দুই কোটি ছাড়িয়ে গেল। সোমবার গ্রিনিচ মিন টাইম ২২.১৫ পর্যন্ত পৃথিবীতে মোট করোনা আক্রান্তের সংখ্যা ২,০০,০২,৫৫৭ জন, আর করোনায় মোট মৃত্যু হয়েছে ৭,৩৩,৮৪২ জনের।

গোটা পৃথিবীতে প্রতিদিন রেকর্ড হারে করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেলেও হু কিন্তু মানুষকে আশা ছাড়তে বারণ করছে। ‘এই যে পরিসংখ্যান তার পিছনে রয়েছে ত্যাগ আর যন্ত্রনা। কিন্তু সব খারাপ জিনিসেরই ভাল একটা দিক থাকে। এই মহামারীকে আমরাই হারাতে পারি, এটা যেন কখনও না ভুলি’, বলেন হু প্রধান টেডরোস আধানম গাব্রিয়াসুস।

পাশাপাশি তিনি নিউজিল্যান্ড ও রাওয়ান্ডার মতো দেশের উদাহরণও দেন। সেখানে করোনা পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে। তিন মাসের বেশি সময় ধরে নিউজিল্যান্ডে নতুন করে কেউ গোষ্ঠী সংক্রমণের শিকার হননি। সেখানে সব কিছুই খুলে গিয়েছে। মানুষ আগের মতোই রেস্তোরাঁ, পার্ক, স্টেডিয়ামে যাচ্ছে। ট্রাভেল বাবল মারফত কুক আইল্যান্ডের সঙ্গে উড়ান চালুর পরিকল্পনাও চলছে।

তবে সকলেরই নজর ভ্যাকসিনের দিকে। হু জানিয়েছে সারা বিশ্বের মোট ১৬৫টি ভ্যাকসিন ক্যান্ডিডেটের হিউম্যান ট্রায়াল চলছে। এর মধ্যে ছ’টি ভ্যাকসিন ক্লিনিক্যাল ট্রায়ালের তৃতীয় পর্যায়ে পৌঁছে গিয়েছে। যদিও ভ্যাকসিন আবিষ্কার হলেই করোনা একেবারে ভ্যানিশ হয়ে যাবে এমনটা মনে করছে না হু। এক্ষেত্রে তারা পোলিও এবং হামের উদাহরণ দিচ্ছেন। দুটি রোগের ভ্যাকসিন থাকলেও সে দুটি রোগই কিন্তু একেবারে নির্মূল হয়ে যায়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here