ডেস্ক: ফের গোপনীয়তা ফাঁসের চাঞ্চল্যকর অভিযোগ আধার কার্ড নিয়ে। ফরাসি গবেষক ব্যাপটিস্ট রবার্টের দাবি, দেশ বিদেশের সরকারি ও বেসরকারি ওয়েবসাইট গুলিতে কমপক্ষে ২০ হাজারেরও বেশি আধারের তথ্য পুঙ্খানুপুঙ্খ ভাবে মজুত রয়েছে। কেউ চাইলেই সহজে সেই তথ্য দেখে নিতে পারবেন। ফ্রান্সের গবেষকের এই দাবিতে নতুন করে উঠে এসেছে আধার নিয়ে গোপনীয়তা সংক্রান্ত প্রশ্ন।

কিন্তু সত্যি কি দেখতে পাওয়া যাচ্ছে মানুষের গোপন তথ্য? আধার কর্তৃপক্ষ বহুবার একে নিরাপদ দাবি করলেন গবেষক রবার্টের দাবি, ”আমি তিন ঘণ্টারও কম সময়ে ২০ হাজারেরও বেশি আধার কার্ড খুঁজে বার করেছি। প্রতিটি আধার কার্ডের তথ্যই ফাঁস হয়ে গিয়েছে। এই তথ্য পাওয়ার জন্য কাউকে হ্যাকিংও করতে হবে না। সহজেই আধারের তথ্য পাওয়া যাচ্ছে।”

খুব স্বাভাবিকভাবেই ফরাসি গবেষকের এই দাবিকে নস্যাৎ করে দিয়েছে আধার কর্তৃপক্ষ (ইউআইডিএআই)। রবার্টের এই দাবির প্রেক্ষিতে আধার কর্তৃপক্ষের পাল্টা দাবি, ”এই ফরাসি গবেষক অত্যন্ত দায়িত্বজ্ঞানহীন মন্তব্য করেছেন। যদি কয়েকজন ব্যক্তির আধারের তথ্য প্রকাশিত হয়ে যায়, তার মানে এই নয় যে আমাদের সিস্টেমে খামতি আছে।” আধার কর্তৃপক্ষ যতই একে নিরাপদ দাবি করুক, আধার কার্ডে সাধারণ মানুষের তথ্য যে সম্পূর্ণ নিরাপদ নয়, না একাধিক বার বিভিন্ন ভাবে বিভিন্ন মাধ্যমেই দেখা গিয়েছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here