বিশ্বকাপ ফাইনালের ফল এমনটা হওয়া ঠিক হয়নি: ইয়ন মর্গান

0
86

মহানগর ওয়েবডেস্ক: বিশ্বকাপ মিটে গেলেও কিছুতেই যেন ফাইনাল তথা আইসিসির আজব নিয়মে ইংল্যান্ডের চ্যাম্পিয়ন হওয়াটা এখনও যেন ভুলতে পারছেন না কেউ। নিউজিল্যান্ড কোচ যেমন দাবি করেছেন, আইসিসির উচিত ছিল দুই দলকেই চ্যাম্পিয়ন ঘোষণা করা। অন্যদিকে, ‘গড অফ ক্রিকেট’ শচীন তেন্ডুলকরের মতে আইসিসির উচিত ছিল সেইদিন আরও একটি সুপার ওভারের মাধ্যমে খেলার নিষ্পত্তি করা। তবে আশ্চর্যজনক ভাবে অদ্ভুত নিয়মে ইংল্যান্ডের জয় মনঃপূত হয়নি বিশ্বজয়ী অধিনায়ক ইয়ন মর্গানেরও।

ইংল্যান্ডের এক দৈনিককে দেওয়া এক সাক্ষাৎকারে এই বাউন্ডারির সংখ্যার নিরিখে খেতাবের দাবিদার ঠিক করা নিয়ে উষ্মা প্রকাশ করেছেন মর্গান। তাঁর মতে এটা একেবারেই ঠিক হয়নি।

‘দুটো দল যখন একই জায়গায়, তখন বাউন্ডারির সংখ্যার বিচারে ম্যাচের নিষ্পত্তি করাটা উচিত হয়নি বলেই মনে করি। অবশ্যই কাপ জিতে আমি খুবই খুশি। কিন্তু ওই জায়গায় দাড়িয়ে হেরে যাওয়াটা খুবই যন্ত্রণাদায়ক’, বলেন ইংল্যান্ডের প্রথম বিশ্বজয়ী অধিনায়ক।

তিনি আরও জানান, ফাইনাল ম্যাচের পর থেকে নিউজিল্যান্ড ক্যাপ্টেন কেন উইলিয়ামসনের সঙ্গে তাঁর অনেকবার কথা হয়েছে। কিন্তু জয়ের পেছনে যথাযথ যুক্তি তিনি কোনও বারই দিতে পারেননি। তিনি বলেন,

‘শেষ কয়েকদিনে বেশ কয়েবকবার কেনের সঙ্গে আমার কথা হয়েছে। কিন্তু এই অদ্ভুত নিয়মের যৌক্তিকতা নিয়ে আমি বা কেন, কেউই কোনও উত্তর একে অপরকে দিতে পারিনি।’

উল্লেখ্য, লর্ডসে ফাইনাল ম্যাচে প্রথমে ব্যাট করে আট উইকেট হারিয়ে ২৪১ রান করে নিউজিল্যান্ড। জবাবে রান তাড়া করতে নেমে বেন স্টোকসের সৌজন্যে ম্যাচ ড্র করে ইংল্যান্ড। ম্যাচ গড়ায় সুপার ওভারে। সেখানে প্রথমে ব্যাট করে ১৫ রান করে ইংল্যান্ড। পরে একই রান করে নিউজিল্যান্ডও। অর্থাৎ সুপার ওভারও টাই হয়ে যায়। কিন্তু আইসিসির অদ্ভুত নিয়মে চ্যাম্পিয়ন হয়ে যায় আয়োজক দেশ ইংল্যান্ড।

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here