সীমিত ওভারের ক্রিকেটে ধোনিই এই যুগের সেরা ক্যাপ্টেন: মাইকেল ভন

0
331
kolkata breaking news

মহানগর ওয়েবডেস্ক: ক্যাপ্তেন্সি থেকে অবসর নিয়ে নিয়েছেন বেশ কয়েক বছর হল। এই সময়ে বেশ কিছু ক্ষেত্রে তাঁকে ছাপিয়ে গিয়েছেন উত্তরসূরি বিরাট কোহলি। তা সত্ত্বেও মহেন্দ্র সিং ধোনিকেই এই যুগের সেরা ক্যাপ্টেন হিসেবে মনে করে করেন প্রাক্তন ইংরেজ অধিনায়ক মাইকেল ভন। তাঁর মতে, সীমিত ওভারের খেলায় অধিনায়ক ধোনির আশেপাশে কেউই নেই।

সর্বভারতীয় এক সংবাদপত্রকে দেওয়া এক সাক্ষাৎকারে মাইকেল ভন বলেন,

‘আমার দেখা সেরা ক্যাপ্টেন নিঃসন্দেহে ধোনিই। বিশেষ করে সাদা বলের ক্রিকেটে। ওর মতো অধিনায়ক আর কেউ নেই।’

তিনি আরও বলেন,

‘কেন উইলিয়ামসন অসাধারণ। খুব কম কথা বলে দলকে নেতৃত্ব দেওয়ার সহজাত প্রতিভা ওর আছে। কথা কম বললেও সকলে বোঝে ওই নেতা। ইয়ন মর্গানও ইংলিশ ক্রিকেটে একটা যুগান্তর ঘটিয়েছে। তবে ধোনির কোনও তুলনা নেই। ও যেভাবে উইকেটের পিছন থেকে গোটা ম্যাচটা রিডিং করে, আলাদা কিছু ভাবে, চাপ সামলায় আর সেই সঙ্গে ব্যাট করে, তা তুলনাহীন। তবে টেস্টে বিরাট বেশ ভাল। প্রচণ্ড চনমনে, অসাধারণ ব্যাটসম্যান, জীবনশক্তিতে ভরপুর। আমি ওকে খুব পছন্দ করি।’

ভনের মতে ক্যাপ্টেন্সি শুধু মাঠের মধ্যে নেতৃত্ব দেওয়ার থেকেও অনেক বেশি কিছু।

‘মাঠের মধ্যে শুধুমাত্র নেতৃত্ব দেওয়াই কিন্তু একজন ক্যাপ্টেনের দায়িত্ব নয়। সঙ্গে থাকা দরকার একটা পরিপক্ক ক্রিকেটীয় মস্তিষ্ক ও ম্যান ম্যানেজমেন্ট সম্পর্কে সম্যক ধারণা। সেই সঙ্গে মিডিয়ার সঙ্গে সম্পর্ক ও মানুষের কাছে স্বচ্ছ ভাবমূর্তি গড়ে তোলাও খুব দরকার। আমার মতে এইগুলোও একজন ভাল ক্যাপ্টেনের গুণ হওয়া উচিত’, বলেন মাইকেল ভন।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here