news bengali

মহানগর ওয়েবডেস্ক: করোনার ফলে প্রায় অর্ধেক বিশ্ব লক ডাউন। অর্থনীতি মুখ থুবড়ে পড়েছে। দিন আনা দিন খাওয়া মানুষদের ভবিষ্যৎ ব্যাপকভাবে অনিশ্চিত। তবে করোনা শুধু নিম্নবিত্ত বা মধ্যবিত্ত পরিবারগুলোকে নয়, জোর ধাক্কা দিয়েছে ভারতের ধনীতম ব্যক্তি মুকেশ আম্বানিকেও। শেষ দুইমাস প্রায় ১.৪৪ লক্ষ কোটি টাকা লোকসান হয়েছে তাঁর। হুরান গ্লোবাল রিচ লিস্টে এক ধাক্কায় ১৭ ধাপ নেমে গিয়েছেন তিনি। করোনার জেরে এখনও পর্যন্ত তাঁর মোট সম্পত্তির ২৮ শতাংশ ক্ষতি হয়েছে।

একটি সমীক্ষায় দেখা গিয়েছে এই মহামারী শুরু হওয়ার পর থেকে রিলায়েন্স ইনড্রাস্টির শেয়ার মূল্য ব্যাপকভাবে পড়েছে। ফেব্রুয়ারিতেও রিলায়েন্সের শেয়ার ভ্যালু যেখানে ₹১৪০০ ছিল, গত শুক্রবার তা হয়েছে ₹১০৭৭। এর মধ্যে একটা সময় এর শেয়ার মূল্য ₹৮৭৫.৬৫ হয়ে যায়। যদিও জিওর কিছুটা শেয়ার ফেসবুক কিনে নেওয়ায় তা কিছুটা উন্নতি লাভ করে।

তবে শুধু আম্বানি নয়, করোনা মহামারীর জেরে কপাল পুড়েছে আরও অনেক ভারতীয় শিল্পপতির। হুরান গ্লোবাল রিচ লিস্টের দেওয়া তথ্য অনুযায়ী এই সময়ে প্রায় ছয় বিলিয়ন ডলার ক্ষতি হয়েছে আদানি গ্রূপের। এইচসিএলের উদয় কোটাক ও শিব নাদারের যথাক্রমে চার বিলিয়ন ডলার ও পাঁচ বিলিয়ন ডলার ক্ষতি হয়েছে। এই তিনজনই বিশ্বের ১০০ ধনী ব্যক্তিদের তালিকা থেকে ছিটকে গিয়েছেন।

এই প্রসঙ্গে হুরান রিপোর্ট ইন্ডিয়ার এমডি জানান, ‘শেয়ার মার্কেটের মূল্যের প্রায় ২৬ শতাংশ পতন এবং টাকার দামের ৫.২ শতাংশ পতনের ফলে ভারতীয় শিল্পপতিরা ব্যাপক ধাক্কা খেয়েছেন। তবে মুকেশ আম্বানির ক্ষেত্রে এই প্রভাব সবচেয়ে বেশি পড়েছে। উনি এক ধাক্কায় নিজের মোট সম্পত্তির ২৮ শতাংশ খুইয়েছেন।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here