ডেস্ক: আসানসোলের বিজেপি সাংসদ বাবুল সুপ্রিয়র গাওয়া ‘থিম সং’-কে সম্পূর্ণরূপে নিষিদ্ধ ঘোষণা করেছে নির্বাচন কমিশন। এখানেই শেষ নয়, ওই গানের প্রচারের ওপরও পুরোপুরি নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এবার থেকে কোনও অনুষ্ঠানে ওই গান যেমন বাজানো যাবে না, তেমনই সোশ্যাল মিডিয়াতেও প্রচার করা যাবে না। কিন্তু এই সিদ্ধান্ত বরদাস্ত করতে রাজি নন বিজেপি নেতার মুকুল রায়। এর আগে বিভিন্ন ইস্যুতে নির্বাচন কমিশনের দ্বারস্থ হয়েছেন তিনি, এবার বিজেপির গান নিয়েও কমিশনের সঙ্গে ‘সংঘাতে’ মুকুল।

নির্বাচন কমিশনের নির্দেশে বাবুল সুপ্রিয়ও গাওয়া গান নিষিদ্ধ, বাজানো যাবে না কোথাও। এই সিদ্ধান্তকেই কার্যত চ্যালেঞ্জ করে মুকুল রায়ের দাবি, বিজেপির থিম সং নিয়ে আপত্তির যতক্ষণ না কোনও ব্যাখ্যা মিলছে ততক্ষণ সব জায়গায় গান বাজবেই! এককথায়, বিজেপির থিম সং-কে কেন নিষিদ্ধ করা হয়েছে তাই জানতে চেয়েছেন মুকুল। তাঁর বক্তব্য,

গানে ব্যবহৃত ‘পিসি’ শব্দটি নিয়ে আপত্তি রয়েছে কমিশনের। কিন্তু গানের হিন্দি অনুবাদ নিয়ে কোনও আপত্তি জানানো হয়নি। তবে কি বাংলা থেকে ‘পিসি’ শব্দটাই মুছে ফেলতে হবে?

প্রশ্ন তুলে কটাক্ষ করেছেন বিজেপি নেতা।

উল্লেখ্য, অল্প সময়ের মধ্যেই ভালোই জনপ্রিয়তা পাওয়া এই গানে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে একাধিক ‘আপত্তিকর’ শব্দ ব্যবহার করা হয়েছে বলে অভিযোগ। সব বুঝে শুনে কমিশনও বাবুলের গানটি কাটাছেড়া শুরু করে। কার অনুমতি নিয়ে এমন গান সোশ্যাল নেটওয়ার্কে শেয়ার করা হল সেই সওয়ালও তোলে কমিশন। পরবর্তীক্ষেত্রে, গানটিকে নিষিদ্ধ করার দাবি জানিয়ে কমিশনের দ্বারস্থ হয়েছিল শাসকদলও। অবশেষে বিজেপিকে জোর ধাক্কা দিয়ে এই গান নিষিদ্ধ করে নির্বাচন কমিশন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here