bengali news national

Highlights

  • উদ্ধবের কথায়, বিজেপির হিন্দুত্বের ধারণা থেকে তাঁর হিন্দুত্বের ধারণা সম্পূর্ণ আলাদা
  • ‘মানুষ মানুষকে মারছে, অশান্তকর পরিস্থিতি তৈরি হচ্ছে দেশে, এটাও আদর্শ হিন্দুরাষ্ট্রের উদাহরণ নয়’
  • এর আগে এনআরসি নিয়ে বিজেপিকে তুলোধনা করেন উদ্ধব

মহানগর ওয়েবডেস্ক: ৩০ বছরের সখ্যতা ভেঙে এখন বিজেপি বিরোধী রূপ নিয়েছে মহারাষ্ট্রের শিবসেনা। কংগ্রেস, এনসিপির সঙ্গে জোট করে সরকার গঠনের পর থেকে বিজেপি বিরোধিতা তাদের আরও অনেকটাই বেড়ে গিয়েছে। কিছু কিছু ক্ষেত্রে গেরুয়া শিবিরের নীতির সমর্থন করলেও বেশিরভাগ ক্ষেত্রেই মোদী-শাহকে তোপ দাগছেন মুখ্যমন্ত্রী উদ্ধব। এবার বিজেপি হিন্দুত্ব নীতি নিয়ে একহাত নিলেন তিনি। সরাসরি জানালেন, বিজেপির হিন্দুত্বের ধারণা থেকে তাঁর হিন্দুত্বের ধারণা সম্পূর্ণ আলাদা।

উদ্ধবের কথায়, ধর্মকে ব্যবহার করে ক্ষমতা ছিনিয়ে নেওয়ার হিন্দুত্বকে তিনি বিশ্বাস করেন না। এটা তাঁর হিন্দুত্বের ধারণা নয়। বিজেপিকে একহাত নিয়ে তিনি আরও বলেন, ‘আমাদের একইরকমের ধারণা নয়। আমি এমন হিন্দুরাষ্ট্র চাই না যেখানে শান্তি না থাকুক। ধর্মকে ব্যবহার করে ক্ষমতা দখলের লড়াই আমার কাছে হিন্দুত্ব নয়।’ বিজেপির বিরুদ্ধে আক্রমণ জারি রেখে ঠাকরে আরও বলেন, মানুষ মানুষকে মারছে, অশান্তকর পরিস্থিতি তৈরি হচ্ছে দেশে, এটাও আদর্শ হিন্দুরাষ্ট্রের উদাহরণ নয়। এই ধরনের কোনও শিক্ষা তিনি পাননি বলে জানিয়েছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে।

এর আগে এনআরসি নিয়ে বিজেপিকে তুলোধনা করেন উদ্ধব। জানান, নাগরিকত্ব প্রমাণ করা হিন্দু-মুসলিম দু’জনের ক্ষেত্রেই মুশকিল হবে। এই ধরনের কোনও আইন তিনি রাজ্যে লাগু করতে দেবেন না। অন্যদিকে, নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে বিজেপির পাশে দাঁড়ান তিনি। মন্তব্য করেন, এই আইন কারও নাগরিকত্ব ছিনিয়ে নেওয়ার নয়, নাগরিকত্ব দেওয়ার।

যদিও বাংলাদেশি মুসলিমদের তাড়ানোর কথা বলে চাঞ্চল্যকর মন্তব্য করে বিতর্ক সৃষ্টি করেছিল শিবসেনার ‘সামনা’। বলা হয়েছিল, ‘পাকিস্তান ও বাংলাদেশে থেকে আসা মুসলিমদের যে এই দেশ থেকে ঘাড় ধাক্কা দিয়ে বের করে দেওয়া উচিত তাতে কোনও সন্দেহ নেই। শিবসেনা সর্বদা হিন্দুত্ব নিয়ে লড়াই করেছে এবং করবেও।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here