kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: রাজ্যের অর্থমন্ত্রী কথা দিয়েছিলেন এই সপ্তাহেই বর্ধিত বেতন কাঠামোর নিয়ম কানুন ঘোষণা করে দেওয়া হবে। সেই কথা রেখে মহালয়ার পুণ্য তিথির ঠিক আগে শুক্রবার সব খোলসা করে দিল নবান্ন। জারি করা হল রিভিশন অব পে অ্যান্ড অ্যালাওয়েন্সেস ২০১৯(রেপো রুল)। তবে এই রেপো রুলে বেতন বাড়লেও ২০১৬ সালের ১ জানুয়ারি থেকে যে বকেয়া ছিল তা সরকারী কর্মীরা আর পাবেন না।

২৩ সেপ্টেম্বর সাংবাদিক বৈঠকে অর্থমন্ত্রী অমিত মিত্রকে এই বকেয়া নিয়ে প্রশ্ন করা হলে বিষয়টি সুকৌশলে এড়িয়ে গিয়েছিলেন তিনি। পরে নবান্ন সূত্রে জানা গিয়েছিল এই বকেয়া বোধহয় আর পাবেন না সরকারী কর্মীরা। এদিন রেপো রুল বের হওয়ার পর সেই আশঙ্কাই সত্যি হল। শুক্রবার প্রকাশিত রেপো রুলে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, ১ জানুয়ারি ২০২০ থেকে কার্যকর হবে নতুন বেতন কাঠামো। কিন্তু ১ জানুয়ারি ২০১৬ থেকে ৩১ ডিসেমবর ২০১৯ পর্যন্ত কোনও এরিয়ার বা বকেয়া টাকা পাওয়া যাবে না।

এছাড়া এদিনের রেপো রুলে যে তথ্য প্রকাশ করা হয়েছে তাতে দেখা গেল, বর্তমানে মূল বেতন তথা গ্রেড পে ও ব্যান্ড পে যদি কারও ১০০ টাকা হয়। তা হলে মহার্ঘ্য ভাতা সহ তিনি ২২৫ টাকা পান। নতুন বেতন কাঠামোয় ওই ২২৫ টাকার উপর ১৪.২ শতাংশ বেতন বাড়বে। তা ছাড়া ২০১৬ সাল থেকে ৩ শতাংশ করে আরও ৯ শতাংশ বেতন বাড়ানো হবে। অর্থাৎ যিনি মহার্ঘ্য ভাতা সহ ২২৫ টাকা পেতেন তিনি এখন পাবেন ২৮০ টাকা ৯০ পয়সা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here