মহানগর ওয়েবডেস্ক: চিনের বাজারে কুকুরের মাংসের বিক্রি নিয়ে সোশ্যাল মিডিয়ায় কম হইচই হয়নি। কিন্তু আমাদের ভারতেই এমন রাজ্য রয়েছে যেখানে এতদিন খোলা বাজারে কুকুরের মাংস বিক্রি হয়ে এসেছে। তবে আর নয়। কুকুরের মাংস আমদানি ও বিক্রি এবার চিরতরে বন্ধ হতে চলেছে নাগাল্যান্ডে। এখানেই শেষ নয়, কুকুরে মাংস ভক্ষণ এবং রান্নার ক্ষেত্রেও নিষেধাজ্ঞা জারি করেছে নাগাল্যান্ড সরকার। এদিন এমনটাই খবর পাওয়া গিয়েছে সংবাদ মাধ্যম সূত্রে। প্রসঙ্গত, চলতি বছর মার্চ মাসে একই সিদ্ধান্ত নিয়েছে মিজোরাম সরকারও।

এদিন নাগাল্যান্ড সরকারের মুখ্যসচিব তেমজেন টয় বিষয়টি টুইট করে জানিয়েছেন। তিনি লেখেন, ‘রাজ্য সরকার কুকুর এবং কুকুরের মাংসের আমদানিতে নিষেধাজ্ঞা জারি করছে। একই সঙ্গে কুকুরের মাংস বিক্রি, সেটা রান্না করে হোক বা না করে, সবকিছুতেই নিষেধাজ্ঞা জারি করা হচ্ছে।’ মুখ্যমন্ত্রী নেইফিউ রিও-র মন্ত্রিসভার এক বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে তিনি জানিয়েছেন।

এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে একটি সর্বভারতীয় পশুস্বার্থ রক্ষা কমিশনের আবেদনের পর। সেই সংস্থার তরফে নাগাল্যান্ডে কুকুরের মাংস বিক্রি এবং খাওয়ার সংস্কৃতি নিয়ে আপত্তি জানানো হয়েছে। বিশেষ করে নাগাল্যান্ডের রাজধানী ডিমাপুরের পশু বাজারে যেভাবে কুকুরের সঙ্গে অত্যাচার করে তাদের হত্যা করে বিক্রি করা হত এত এর প্রতিবাদ জানিয়ে সেই চিঠি লেখা হয়েছিল। যার পরই এই কঠোর এবং প্রশংসনীয় সিদ্ধান্ত নেয় নাগাল্যান্ড সরকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here