রবি ঠাকুর ভাল, কিন্তু নজরুল পাগল, প্রলাপ বকতেন, বিতর্কিত মন্তব্য এবার মদনের

0
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: বিশ্বমঞ্চে দিকপাল দুই কবি রবীন্দ্রনাথ ও নজরুল। বঙ্গে তারা পূজিত হন একই আসনে। নিজ নিজ ঘরাণায় সাহিত্য ও শিল্পকর্মে সমসাময়িক এই দুই দিকপালের আলাদাভাবে তুলনা টানার সাহস কখনই দেখাননি কেউ। তবে দীর্ঘকালের সে ঘরাণা ভেঙে তুলনা এল, তাও আবার জঘন্য ভাষায়। যিনি টানলেন তিনি আবার রাজ্যের ‘মহান তৃণমূল নেতা’ মদন মিত্র। সম্প্রতি, রাজনীতিতে ঘটিবাটি হারিয়ে ফেসবুক লাইভে নিজের আসর জমিয়েছেন ভালোরকম। তাঁর দাবি, ‘কাজি নজরুল ইসলাম সেই সময়ে পাগলের প্রলাপ বকে বেশি বিখ্যাত হয়েছিলেন।’

বৃহস্পতিবার পশ্চিম মেদিনীলুরের ডেবরায় জগদ্ধাত্রী পুজোর এক অনুষ্ঠানে উপস্থিত হয়েছিলেন তৃণমূল নেতা মদন মিত্র। সেখানে চেনা ছন্দে রাজ্য রাজনীতিতে তৃণমূলের প্রতিপক্ষ দল বিজেপিকে চাঁচাছোলা ভাষায় আক্রমণ শানান তিনি। বর্তমান রাজনৈতিক পরিস্থিতি ব্যাখ্যা করতে গিয়ে মদন মিত্র টেনে আনেন সমসাময়িক দুই কবি রবীন্দ্রনাথ ঠাকুর ও কাজি নজরুল ইসলামের কথা। মদন বলেন, ‘কাজি নজরুল ইসলাম সেই সময়ে রবীন্দ্রনাথের থেকেই বেশি বিখ্যাত ছিলেন। কারণ তিনি ভীষণভাবে উল্টোপাল্টা বকতেন। সহজে পাগলের প্রলাপ বকতেন। রবীন্দ্রনাথ ঠাকুরও যদি নজরুল ইসলামের মতো পাগলের প্রলাপ বকতেন তাহলে আজ তিনি কোনওভাবেই রবীন্দ্রনাথ হতে পারতেন না। তিনি কাজি নজরুল ইসলাম হতেন।’ বলা বাহুল্য, বাংলার গর্বের একজন কবিকে নিয়ে মদন মিত্রের এহেন মন্তব্য ব্যাপক বিতর্ক তৈরি করেছে।

তবে এখানেই খান্ত থাকেননি মদন মিত্র। বিজেপি বিরোধী সুর চড়িয়ে এবার নাম না নিয়ে দিলীপ ঘোষকে আক্রমণ করে বসেন তিনি। বলেন, ‘এখন হচ্ছে ভুলভাল কথা বলার যুগ। নাম বলব না। উনি রাজ্য সভাপতি। তিনি এখন এইসব ভুলভাল বলে বিখ্যাত হতে চাইছেন।’ এরপর নিজের দিকে আঙুল দেখিয়ে তাঁর দাবি, আমি কোনও মেগাস্টার বা সুপারস্টার নই। এখানকার আদি লোক। এখানে মমতা বন্দ্যোপাধ্যায় বা অভিষেক বন্দ্যোপাধ্যায়কে ছাড়াই সভা করব। দেখবেন বিজেপির থেকে বেশি লোক জমায়েত হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here