ডেস্ক: ক্ষমতায় আসার পর থেকেই বেশ কিছু বিতর্কিত সিদ্ধান্ত নিয়েছেন উত্তরপ্রদেশ মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। একই সঙ্গে শুরু হয়েছে নাম বদলের পালাও। বদলেছে ‘মুঘলসরাই’ স্টেশনের নাম। এবার ভারতীয় সংবিধানের প্রণেতা ডঃ ভীমরাও আম্বেদকরের নাম পরিবর্তনের করার সিদ্ধান্ত নিলেন যোগী। তাঁর নামের মধ্যে ছোট্ট করে ঢুকিয়ে দেওয়া হল ‘রামজি’, যা ভীমরাও সাহেবের বাবার নাম। এখন থেকে উত্তরপ্রদেশ্যে ভীমরাও রামজি আম্বেদকর নামের পরচিত হবেন সংবিধান প্রণেতা।

সংবাদ সূত্রের খবর, গতকাল এই নির্দেশ পাশ হয় এবং রাজ্যপাল নিজেও সম্মতি জ্ঞাপন করেন। নতুন সার্কুলারে নির্দেশ দেওয়া হয়েছে সংবিধানের অষ্টম ধারা মেনে সরকারি যাবতীয় তথ্যে এবার থেকে ভীমরাও রামজি আম্বেদকর লেখা হবে। অন্যদিকে, নাম বদলের এই ঘটনাকে কেন্দ্র করে বিজেপিকে নিশানায় নিয়েছে সমাজবাদী পার্টি। তাদের দাবি, দলিত ভোট ব্যাঙ্ক বাড়াতেই এই সিদ্ধান্ত নিয়েছে বিজেপি। কারণ বিজেপির বেশিরভাগ নেতাই আম্বেদকর বিরোধী।

প্রসঙ্গত, আম্বদেকরের নাম বদলের প্রথম প্রস্তাব দেন রাজ্যপাল রাম নায়েক। এ নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেও চিঠি লেখেন তিনি। হাই কমান্ড থেকে গ্রিন সিগন্যাল পাওয়ার পরই নির্দেশ পাশ করে সার্কুলার জারি করা হয়।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here