news bengali

মহানগর ওয়েবডেস্ক: ভারত-নেপাল সীমান্ত দ্বন্দ্ব চলছে। সেই আবহেই এবার ভারতীয় সেনাপ্রধান মনোজ মুকুন্দ নারাভানের পাল্টা দিয়ে রীতিমত যুদ্ধের হুঁশিয়ারি দিয়ে দিলেন নেপালের প্রতিরক্ষামন্ত্রী ঈশ্বর পোখরেল। পাশাপাশি এটাও জানিয়ে দিলেন, ভারতীয় সেনাপ্রধান গোর্খাদের ভাবাবেগে আঘাত করেছে। এই ঘটনায় ভারত-নেপাল সীমান্ত বিতর্ক যে নতুন মাত্রা নিয়ে নিল তা বলার অপেক্ষা রাখে।

কৈলাসের মানস সরোবর যাওয়ার জন্য সম্প্রতি উত্তরাখন্ড থেকে লিপুলেখ পাস পর্যন্ত এক রাস্তা তৈরি করেছে ভারত। সমস্যার শুরু সেই রাস্তাকে কেন্দ্র করেই। যার প্রেক্ষিতে সম্প্রতি ভারতীয় সেনাপ্রধান জানান, ‘নেপালের রাষ্ট্রদূতের দাবি অনুযায়ী মহাকালী নদীর পূর্ব পাড় পর্যন্ত নেপালের সীমানা। কিন্তু আমরা রাস্তা তৈরি করছি পশ্চিম পাড়ে। তারপরও নেপাল কেন সমস্যা তৈরি করছে তা বোধগম্য হচ্ছে না।’ এর পরই নাম না করে এই ঘটনার জন্য চিনের দিকে আঙুল তুলে ছিলেন ভারতীয় সেনাপ্রধান। যার প্রেক্ষিতেই এদিন পাল্টা কড়া বার্তা দিলেন নেপালের প্রতিরক্ষামন্ত্রী ঈশ্বর পোখরেল।

সোমবার নেপালের সংবাদমাধ্যম দাদা সিং নেপাল কে দেওয়া সাক্ষাৎকারে পোখরেল বলেন, নারাভানে নেপাল কে নিয়ে যে মন্তব্য করেছেন তাতে নেপালের পেছনে চীনের মোট থাকার উল্লেখ করেছেন উনি। এহেন মন্তব্য গোর্খাদের ভাবাবেগকে আঘাত করেছে। এটা এক ধরনের রাজনৈতিক মন্তব্য। ভারতকে বাঁচাতে নেপালের গোর্খা সেনা নিজেদের প্রাণ বলিদান দিয়েছেন। তাদের কাছে এই ধরনের মন্তব্য নেপালের ইতিহাসকে অবমাননা করে। এরপরই কড়া হুঁশিয়ারি দিয়ে তিনি জানান প্রয়োজনে ভারতের বিরুদ্ধে যুদ্ধের জন্য প্রস্তুত নেপালি সেনা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here