kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: ঠিক ১১ বছর আগে আজকের দিনেই জ্বলে উঠেছিল বাণিজ্যনগরী মুম্বই। পাকিস্তানের চক্রান্তে ভারতের মাটিতে ঝরেছিল বহু প্রাণ। জঙ্গিদের গুলিতে প্রাণ গিয়েছিল ভারতের দাপুটে পুলিশ অফিসার থেকে বীর সেনা জওয়ানদের। মঙ্গলবার সেই দিনের বর্ষপূর্তিদের শহিদদের শ্রদ্ধা জানালেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় থেকে শুরু করে বিশিষ্ট জনেরা।

মঙ্গলবার সকালে সেই দিনের ভয়াবহতা স্মরণ করে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজের টুইটারে লেখেন, ‘আজ ২৬/১১। ভয়াবহ সে দিনের ১১তম বর্ষপূর্তি। দেশ রক্ষায় এই দিনে যারা শহিদ হয়েছিলেন তাঁদের প্রতি আমার শ্রদ্ধার্ঘ্য। তাঁদের পরিবারের প্রতি আমার সমবেদনা। একইসঙ্গে শ্রদ্ধা জানাই সেই সমস্ত বীর পুলিশ অফিসার, সেনা জওয়ান, ও সাধারণ মানুষকে নিজের প্রাণের পরোয়া না করে মানুষের জীবন রক্ষার্থে এগিয়ে এসেছিলেন। আসুন আমরা সবাই ঐক্যবদ্ধ হই সন্ত্রাসের বিরুদ্ধে।’

পাশাপাশি, এদিন সংবিধান দিবস উপলক্ষে সংসদে বক্তব্য রাখতে গিয়ে মুম্বইয়ে ২৬/১১ হামলার কথা স্মরণ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, ২৬/১১ জঙ্গি হামলায় যে সমস্ত বীর প্রাণ হারিয়েছেন তাঁদের প্রতি আমার শ্রদ্ধার্ঘ্য। টুইট করে সেই সমস্ত বীর শহিদদের উদ্দেশে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ লেখেন, মুম্বই সন্ত্রাসবাদী হামলার ১১তম বর্ষপূর্তিতে সব স্বজনহারা পরিবারের প্রতি আমার আন্তরিক সমবেদনা।

উল্লেখ্য, দিনটি ছিল ২০০৮ সালের ২৬ নভেম্বর। ভয়াবহ সেই সন্ত্রাসবাদী হামলায় সেদিন রক্তাক্ত হয়েছিল বাণিজ্যনগরী মুম্বই। চারদিন ধরে সন্ত্রাসবাদীদের সঙ্গে প্রাণপণ যুদ্ধ করেছিল মুম্বই পুলিশ, সেনা, এনএসজি। সব জঙ্গির মৃত্যুর পর জীবন্ত ধরা পড়েছিল জঙ্গি আজমল কাসভ। এই ঘটনায় মৃত্যু হয়েছিল ১৬৬ জনের, গুরুতর আহত হয়েছিলেন ৩০০ জন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here