kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: প্রথমবার প্রধানমন্ত্রী হওয়ার পরেই দেশজুড়ে স্বচ্ছ ভারত অভিযানের সূচনা করেছিলেন মোদী৷ এবার আন্তর্জাতিক স্বীকৃতি পেল মোদীর স্বচ্ছ ভারত অভিযান৷ নিউইয়র্কে গ্লোবাল গোলকিপার অ্যাওয়ার্ড পেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী৷ মাইক্রোসফট-এর প্রতিষ্ঠাতা বিল গেটস নিউ ইয়র্কে রাষ্ট্রসঙ্ঘের সাধারণ অধিবেশনের ফাঁকে ওই পুরস্কার প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন। ‘বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন’-এর উদ্যোগে এই পুরস্কার দেওয়া হয়। উদ্যোক্তারা জানিয়েছেন, দারিদ্র্য ও অসাম্য দূর করতে বিশ্ব জুড়ে নেতাদের একত্রিত করাই এই পুরস্কারের উদ্দেশ্য।

নরেন্দ্র মোদি জানিয়েছেন, গান্ধীর স্বপ্নের ‘স্বচ্ছ ভারত’ এখন সত্যি হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’ জানিয়েছে এই প্রকল্পের ফলে তিন লক্ষ মানুষ রোগের প্রকোপ থেকে বেঁচেছেন। এমন এক প্রকল্প যার কথা কখনও শোনা যায়নি। মহাত্মা গান্ধীর ১৫০-তম জন্মবার্ষিকীতে এই পুরস্কার প্রাপ্তি আমার কাছে তাত্পর্যপূর্ণ। ১৩০ কোটি মানুষ যখন প্রতিজ্ঞা করেন, সব চ্যালেঞ্জেরই মোকাবিলা করা যায়। ২০১৪ সালের অক্টোবরে মহাত্মা গান্ধীর প্রতি শ্রদ্ধা জানাতে এই ‘স্বচ্ছ ভারত’ প্রকল্পের সূচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

প্রধানমন্ত্রী বলেন, পর্যাপ্ত শৌচাগারের অভাবে বহু মেয়েকে স্কুল ছাড়তে হয়েছে। আমাদের মেয়েরা পড়তে চায়। কিন্তু পর্যাপ্ত শৌচাগারের অভাবে মাঝপথেই পড়াশোনা ছেড়ে দিতে বাধ্য হত অনেকে। স্বচ্ছ ভারত প্রকল্প সেটা বদলে দিয়েছে। তিনি আরও বলেন, ‘স্বচ্ছ ভারত’ প্রকল্প বিশ্বের বৃহত্তম আচরণগত পরিবর্তনের প্রকল্প। ‘স্বচ্ছ ভারত’-এৱ ওয়েবসাইটে সরকারের তরফে বলা হয়েছে, আচরণগত পরিবর্তন স্বচ্ছ ভারত প্রকল্পের চালিকা শক্তি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here