ডেস্ক: সীমান্তবর্তী এলাকায় ও কূটনীতির স্তরে সম্পর্কের অবনতি ঘটলেও চলতি মাসেই চিন সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দুই দেশের সম্পর্কে উন্নতি আনতে রবিবার চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই-র সঙ্গে বৈঠক করেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। এই বৈঠকের পরই বিদেশমন্ত্রক সূত্রে জানানো হয়, চলতি মাসের ২৭-২৮ এপ্রিল চিনে থাকবেন প্রধানমন্ত্রী এবং শি জিংপিং-এর সঙ্গে বৈঠকও করবেন।

প্রধানমন্ত্রীর সফরের কথা জানানোর পর সুষমা জানান, দুই বিদেশমন্ত্রীর বৈঠক ফলপ্রসু হয়েছে। বৈঠকে চিন জানিয়েছে সতলজ এবং ব্রহ্মপুত্র নদ সংক্রান্ত তথ্য ভারতের সঙ্গে ভাগ করবে তারা। এছাড়াও এদিন সন্ত্রাসবাদ, আবহাওয়া পরিবর্তন এবং গ্লোবাল হেলথকেয়ার নিয়ে দুই দেশের মধ্যে কথা হয়েছে বলে জানান বিদেশমন্ত্রী। সুষমা আরও বলেন, প্রধানমন্ত্রীর সফরে দুই রাষ্ট্রনেতার মধ্যে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ইস্যুতে আলোচনা করা হবে এবং বেশ কয়েকটি চুক্তিও স্বাক্ষর করা হবে।

ডোকলাম এবং অরুণাচল সীমান্ত নিয়ে একদিকে যখন দুই দেশের মধ্যে উত্তপ্ত পরিস্থিতি বিরাজমান, সেই সময়ে দুই রাষ্ট্রনেতার বৈঠকের ফলে সম্পর্কের উন্নতি হবেই বলে মনে করা হচ্ছে। সম্প্রতি ড্রাগনের দেশের সেনার বর্ষপূর্তি উপলক্ষ্যে শিংপিং-কে ফোনও করেছিলেন প্রধানমন্ত্রী। ফলে এই সফরকে কেন্দ্র করে তলানিতে ঠেকা সম্পর্ক উন্নত হতে পারেই বলে ধারণা কূটনৈতিকদের।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here