kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: অনলাইন প্রতারণার খবর ঘটে অহরহ। কখনও তা ব্যাঙ্ক অ্যাকাউন্ট কখনও বা সোশ্যাল নেটওয়ার্কিং সাইটের অ্যাকাউন্ট জালিয়াতির খবর শুনতে পাওয়াই যায়। কিন্তু এমন কখনও ভেবে দেখেছেন হ্যাকার যদি  ধরিত্রীর বসবাসকারী না হয় তবে কেমন হবে। না কোনও সায়েন্স-ফিকশন গল্পের চিত্রনাট্যের কথা বলা হচ্ছে না। এবার এমন বিস্ময়কর ঘটনার সাক্ষী থাকল গোটা জগত।

অভিযোগের ভিত্তিতে জানা গিয়েছে, নাসার গবেষক অ্যানে ম্যাকক্লেইনই প্রথম মহিলা মহাকাশচারী যিনি পৃথিবীর বাইরে থেকে ফৌজদারি অপরাধে অভিযুক্ত হলেন। সূত্রের খবর, আন্তর্জাতিক স্পেস সেন্টার থেকে মহাকাশচারী ম্যাকক্লেইন তাঁর প্রাক্তন স্বামীর ব্যাঙ্ক অ্যাকাউন্ট হ্যাক করেন। এবং শুধু মাত্র হ্যাক করেই খান্ত থাকেননি। হাতিয়ে নিয়েছেন ব্যক্তিগত সব তথ্য।

মাস ছয়েকের জন্য মহাকাশ সফরে রয়েছেন এই মহাকাশচারী। আর তারই মধ্যে ঘটিয়ে ফেললেন এমন বিস্ময়কর ঘটনা। ইতিমধ্যেই বিষয়টি নিয়ে তদন্ত শুরু করেছে মার্কিন মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসা। পাশাপাশি ব্যাঙ্ক কর্তৃপক্ষের জানানো হয়েছে, মহাকাশ থেকে হ্যাকিং-এর ঘটনা সত্যিই তাদের কাছে বিস্ময়কর। বিষয়টি নিয়ে পৃথকভাবে তদন্ত শুরু করেছে ব্যাঙ্ক কর্তৃপক্ষ।

অন্যদিকে মহাকাশচারী ম্যাকক্লেইনের প্রাক্তন স্বামীর অভিযোগের ভিত্তিতে মামলা দায়ের করা হয়েছে কোর্টে। ম্যাকক্লেইনের স্বামীর অনুমান, তাঁর স্ত্রী পুরো বিষয়টি ঘটিয়েছেন সন্তানের হেফাজত পাওয়ার জন্য। অপরদিকে ম্যাকক্লেইনের উকিল জানান, তাঁর মক্কেল কোনও বেআইনি কাজ করেননি। বরং নিজদের পুরনো ব্যাঙ্ক অ্যাকাইন্টের খোঁজ-খবর নিতেই নজরদারি চালিয়েছেন তিনি। বিবাহ-বিচ্ছেদের আগে অ্যাকাউন্টের একই পাসওয়ার্ড থাকায় তিনি নিজের সন্তান ও প্রাক্তন স্বামীর ভবিষ্যৎ সুরক্ষিত কিনা খতিয়ে দেখতেই এই নজরদারি চালিয়েছেন। তবে মামলার বিষয়ে নিয়ে বিদ্দজনেদের মধ্যে আগ্রহ না থাকলেও কীভাবে এমন অসম্ভব কাজকে সম্ভব করলেন এই মহাকাশচারী তা নিয়ে কৌতুহল জন্মেছে বৈজ্ঞানিক মহলে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here