offbeat news

Highlights

  • পৃথিবীর দিকে দুর্বার গতিতে ধেয়ে আসছে বৃহদাকার এক গ্রহাণু
  •  শনিবার পৃথিবীর খুব কাছে এসে পড়বে 2002 PZ39 নামের ওই গ্রহাণু
  •  রাক্ষুসে ওই গ্রহাণু লম্বায় প্রায় ৩,২৫০ ফুট

মহানগর ওয়েবডেস্ক: পৃথিবীর দিকে দুর্বার গতিতে ধেয়ে আসছে বৃহদাকার এক গ্রহাণু। আগামী শনিবার পৃথিবীর খুব কাছে এসে পড়বে 2002 PZ39 নামের ওই গ্রহাণু। বিজ্ঞানীদের আশঙ্কা কোনও ভাবে যদি ওই গ্রহাণু পৃথিবীর বুকে আছড়ে পরে, তাহলে মুহূর্তেই শেষ হয়ে যেতে পারে মানব সভ্যতা।

নাসার সেন্টার ফর নিয়ার আর্থ অবজেক্ট স্টাডিস জানিয়েছে, ১৫ ফেব্রুয়ারি ভারতীয় সময় বিকাল ৪.৩০ নাগাদ পৃথিবীর খুব কাছাকাছি চলে আসবে ওই গ্রহাণু। রাক্ষুসে ওই গ্রহাণু লম্বায় প্রায় ৩,২৫০ ফুট। মানুষের তৈরি যেকোনো কিছুর থেকে বড় ওই অ্যাস্টেরয়েড। এই মুহূর্তে ওই গ্রহাণুর গতি প্রায় ৩৪ হাজার মাইল প্রতি ঘণ্টা। বিজ্ঞানীদের আশঙ্কা, যেহেতু ওই গ্রহাণু সূর্যকে প্রদক্ষিণ করার সময় পৃথিবীর খুব কাছে আসবে, তাই বিজ্ঞানীদের আশঙ্কা ওই অ্যাস্টেরয়েড পৃথিবীর বুকেও আছড়ে পড়ার একটা সম্ভাবনা থেকে যাচ্ছে।

বিজ্ঞানীরা জানিয়েছেন, ওই গ্রহাণু যদি পৃথিবীতে আছড়ে পরে তাহলে বিশাল সুনামি, ভূমিকম্প সৃষ্টি হবেই। ফলে ওই বিশাল আকারের গ্রহাণু আছড়ে পড়লে গোটা মানব সভ্যতাই ধ্বংস হয়ে যাওয়ার সম্ভাবনা থাকবে। কয়েক কোটি বছর আগে এই ভাবে ডায়নোসরদের অস্তিত্ব বিলোপ পেয়েছিল বলে অভিমত। তবুও আশার আলো এই যে, শনিবার যখন পৃথিবীর খুব কাছে এসে পড়বে ওই গ্রহাণু, তখন আমাদের গ্রহ থেকে তার দুরত্ব থাকবে ৩.৬ মিলিয়ন মাইল (পৃথিবীর থেকে সূর্যের দূরত্ব ৯৩ মিলিয়ন মাইল)। ফলে তা পৃথিবীর বুকে আছড়ে পড়ার সম্ভাবনা প্রায় নেই। তবুও কোনও কারণে যদি একটু গতিপথে পরিবর্তন হয়, তাহলে কিন্তু খুব বড় বিপদের সম্মুখীন হবে আমাদের পৃথিবী।

প্রসঙ্গত, গত বছরও 2019 OK, 2019 OD, 2015 HM10, 2019 OE, 2019 NN3, 2019 MB4 ও আরও অনেক গ্রহাণুই পৃথিবীর খুব কাছে চলে এসেছিল। যদিও সেগুলি সবকটিই পৃথিবীর পাশ দিয়ে নির্বিগ্নেই চলে গিয়েছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here