একাকীত্বের আবহে সময় কাটছে তার, অবশেষে খোঁজ মিলল ‘নিরুদ্দেশ’ বিক্রমের

0
bengali news

মহানগর ওয়েবডেস্ক: চন্দ্রযান-২ দিয়ে চাঁদের অদেখা দক্ষিণ মেরুতে পৌঁছে ইতিহাস গড়তে চেয়েছিল ভারত। কিন্তু ইতিহাস ছোঁয়ার কয়েক মুহূর্ত আগে ল্যান্ডার বিক্রমের সঙ্গে যোগাযোগ ছিন্ন হয়ে যায় ইসরোর৷ এরপর বিক্রমের নাগাল পাওয়া গেলেও আর যোগাযোগ স্থাপন করা যায়নি৷ শত চেষ্টার পরেও বিক্রমের খোঁজ পেতে ব্যর্থ হয় ইসরো। কিন্তু নাসার তরফে জানানো হয়, ইসরোর সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার আগে চন্দ্রযান ২ এর ল্যান্ডারের হার্ড ল্যান্ডিং হয়েছিল৷ অবশেষে বিক্রমের ধ্বংসাবশেষ খুঁজে পাওয়া গেল। সৌজন্যে নাসা।

মার্কিন স্পেস এজেন্সির তরফে ট্যুইট করে জানানো হয়েছে, চন্দ্রযান-২ এর ল্যান্ডার বিক্রমের খোঁজ পাওয়া গিয়েছে। নাসা-র উপগ্রহের এলআরও ক্যামেরায় ধরা পড়ছে সেই ধ্বংসাবশেষের ছবি। যে ছবিটি প্রকাশ্যে এসেছে তাতে বিক্রমের জায়গাটিকে ‘এস’ বলে চিহ্নিত করা হয়েছে। নাসা-র প্রকাশ করা ছবিতে নীল ও সবুজ রঙ করে বিক্রমের ধ্বংসাবশেষ হিসেবে চিহ্নিত করা হয়েছে। নীল রঙের ব্যবহার করে বিক্রম ও সবুজ রঙের ব্যবহার করে তার বাকি অংশের টুকরোকে বোঝানো হয়েছে।

চাঁদের দক্ষিণ মেরু সারা বিশ্বের কাছে অজানা৷ এখানে অবতরণ করে চন্দ্রযান ২ নতুন ইতিহাস তৈরি করত৷ এর আগে চাঁদের এই অংশের রহস্য উন্মোচনের চেষ্টা করেনি কেউ৷ ফলে এক্ষেত্রে ইসরো এমন উদ্যোগ নিয়েছিল প্রথম৷ বিক্রম সফট ল্যান্ডিংয়ে ব্যর্থ হওয়ায় মিশন চাঁদের স্বপ্ন ব্যর্থ হয় ইসরোর৷ এখন ইসরোর সামনে লক্ষ্য গগনযান৷ হাল না ছেড়ে আবার নতুন স্বপ্নে বুঁদ ইসরো৷ সম্পূর্ণ ভেস্তে যায়নি চন্দ্রযান ২ মিশন৷ এখন গগনযানে সওয়ার হয়ে এবার ভারতীয় মহাকাশচারী পাড়ি দেবেন মহাকাশে৷ গগনযাত্রার জন্য ১২ জন পাইলটকে প্রথম পর্যায়ে বেছে নিয়েছে ইসরো৷

উল্লেখ্য, ইসরো পরিকল্পনা ছিল চন্দ্রযান-২-এ কোনও মহাকাশচারী থাকবেন না। এই অভিযানে একই সঙ্গে একটি ল্যান্ডার, একটি রোভার ও একটি অরবিটার ব্যবহার করা হবে। উৎক্ষেপণের পরে ‘চন্দ্রযান-২’ উপগ্রহকে প্রথমে চাঁদের কক্ষপথে প্রতিস্থাপন করা হবে। এখানে ১৭ দিন থাকার পর ধীরে ধীরে চাঁদের পরিধির দিকে এগোবে। পরবর্তী ক্ষেত্রে চাঁদের অদেখা দক্ষিণ মেরুতে ল্যান্ড করে সেখানকার ছবি পাঠাবে। আজ পর্যন্ত কোন দেশ চাঁদের এই অংশে পৌঁছতে পারেনি। প্রথমবারেই এই কাণ্ড ঘটিয়ে ফেললে নয়া ইতিহাস রচনা হত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here