kolkata news bengali

মহানগর ওয়েবডেস্ক: প্রার্থনাসভায় জাতীয় সংগীত এখন আর শুধুমাত্র স্কুল জীবনেই আবদ্ধ থাকল না, সময়ের সরণি বেয়ে সরকারি উদ্যোগে এবার কলেজ জীবনেও ঢুকে পড়ল ‘জন গণ মন’। সম্প্রতি সরকারিভাবে ভাবে জানিয়ে দেওয়া হল বাধ্যতামূলকভাবে এবার কলেজ পড়ুয়াদেরও গাইতে হবে দেশের জাতীয় সংগীত। এই নিয়মের কোনও রকম নড়চোর হলে জুটবে শাস্তি। আগামী ১৯ ফেব্রুয়ারি থেকে মহারাষ্ট্রের প্রতিটি কলেজে লাগু হচ্ছে নয়া এই বিধি।

উদ্ধব সরকারের আমলে মহারাষ্ট্রে উচ্চশিক্ষামন্ত্রীর পদে বসেছেন উদয় সামন্ত। তাঁর দৌলতেই মহারাষ্ট্রে চালু হচ্ছে নতুন এই বিধি। এই প্রসঙ্গে বুধবার সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘আগামী ১৯ ফেব্রুয়ারি থেকে মহারাষ্ট্রের প্রতিটি কলেজে বাধ্যতামূলকভাবে গাইতে হবে দেশের জাতীয় সংগীত।’ অবশ্য সরকারের তরফে এই নির্দেশিকা হঠাৎ করে নয়, এর আগে গত জানুয়ারি মাসে এই ইঙ্গিত দিয়েছিলেন মহারাষ্ট্রের শিক্ষামন্ত্রী।

এদিন সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, যেভাবে সিনেমাহলে সিনেমা শুরু হওয়ার আগে জাতীয় সংগীত চালানো হয়। রাজ্যের প্রতিটি কলেজ ও বিশ্ববিদ্যালয়ে সেটাই করা হবে। তিনি আরও বলেন, এটা বাধ্যতামূলক করার পিছনে কারণ একটাই, জাতীয় সংগীতের মাধ্যমে পড়ুয়ারা দেশের প্রতি গর্ব অনুভব করবে। এবং দেশের স্বাধীনতার গুরুত্ব কতখানি সেটাও বুঝতে শিখবে তারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here