ডেস্ক: মাওবাদ দমনের জন্য যখন কড়া হাতে বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে সরকার, তখনই এক অন্য চিত্র দেখা গেল ঝাড়খণ্ড রাজ্যে। গ্রামে তোলা আদায় করতে এসে গ্রামবাসীদের গণপিটুনিতে মৃত্যু হল এক মাওবাদীর। মার খেয়ে গুরুতর আহত হয়েছেন আরও একজন। বৃহস্পতিবার রাতে ঘটনাটি ঘটেছে ঝাড়খণ্ডের লাথেহার জেলার বারিয়াতু গ্রামে।

জানা গিয়েছে, বিরেন্দ্র সিং নামে এক ঠিকাদার ওই গ্রামে সরকারি শৌচালয় তৈরির বরাত পেয়েছিল। এই খবর জানার পর গতকাল রাতে ৫ জন মাওবাদী বিরেন্দ্রর বাড়িতে এসে উপস্থিত হয় এবং তার কাছে ১৫ হাজার টাকা তোলা দাবি করে। টাকা দিতে অস্বীকার করায় বেধড়ক মারধর করা হয় তাঁকে। কোনও মতে সেখান থেকে পালিয়ে বাইরে গিয়ে চিৎকার করতে থাকেন বিরেন্দ্র। তার চিৎকারে ছুটে আসে গ্রামবাসীরা। সবাই একজোট হওয়ায় ঘটনাস্থল থেকে পালানোর চেষ্টা করে মাওবাদীরা। তিনজন পালাতে সক্ষম হ্লেও ধরা পড়ে ২ জন। গণপিটুনিতে মৃত্যু হয় তাদের মধ্যে এক জনের।

এদিকে খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে পৌঁছয় মনিকা থানার পুলিশ। গ্রামবাসীদের হাত থেকে গুর‍্যত্র আহত অবস্থায় উদ্ধার করা হয় দারোগা ওরাওঁ নামে এক মাওবাদীকে। তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। বাকি মাওবাদীদের খোঁজে তল্লাশি শুরু করেছে পুলিশ। গণপিটুনিতে মৃত্যু হওয়া মাওবাদীর নাম রামজিৎ রাম।