বিনা ডকুমেন্টে বদলানো যাবে আধারের ছবি: ইউআইডিএআই

0
744
adhar kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: আধার সংস্কারে লাগবে না কোনো তথ্য৷ এমনটাই ট্যুইট করে জানিয়েছে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অব ইন্ডিয়া(ইউআইডিএআই) ৷ ফলে আধারের ছবি, বায়োমেট্রিক্স, রেজিস্টার্ড মোবাইল নম্বর ও ইমেল সবই আপডেট করা যাবে অনায়াসে৷ এর জন্য আলাদা কোনও ডকুমেন্ট লাগবে না। স্থানীয় আধার কেন্দ্রতে কেবল নিজের আধার কার্ডটি নিয়ে গেলেই হবে। ট্যুইট করে জানিয়ে দিয়েছে ইউআইডিএআই বা ‘ইউনিক আইডেন্টিফিকেশন অথোরিটি অফ ইন্ডিয়া’। সেই টুইটে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, আপডেটের জন্য কোনও ডকুমেন্ট লাগবে না।

আধার নম্বর পেতে হলে আবেদনকারীকে ডেমোগ্রাফিক ও বায়োমেট্রিকের বিস্তারিত বিবরণ দিতে হবে। বায়োমেট্রিক তথ্যের মধ্যে ছবি, আঙুলের ছাপ ও চোখের ছবি বোঝায়।আধার কার্ডের জন্য আবেদন করতে গেলে আবেদনকারীর নাম, জন্মতারিখ, ঠিকানা, মোবাইল নম্বর ও ইমেল আইডি জানাতে হবে। uidai.gov.in থেকে জানা যাচ্ছে, আধার কেন্দ্রে গিয়ে এই সব আপডেট করা যাবে।ইউআইডিএআই-ই ১২ অঙ্কের ‘পার্সোনাল আইডেন্টিফিকেশন নম্বর’ ইস্যু করে। একেই আধার নম্বর বলে।

কোন্দ্রীয় সরকার দ্রুতই ভোটার কার্ডের সঙ্গে আধার কার্ডের লিঙ্ক বাধ্যতামূলক ঘোষণা করবে৷ কেন্দ্রর বক্তব্য, ভোটার কার্ড প্রাথমিকভাবে ব্যক্তির নাগরিকত্বর পরিচয়৷ তবে কিছু দুষ্কৃতি এর ব্যাপক অপব্যবহার করছে৷ আর তাই নিরাপত্তার খাতিরে ভোটার কার্ডের সঙ্গে আধার আকর্ড লিঙ্ক করানো হবে৷ এদিকে কেন্দ্রীয় আইনমন্ত্রী রবি শংকর প্রসাদ জানান, দ্রুতই ড্রাইভিং লাইসেন্সের সঙ্গেও আধার সংযুক্তিকরণ করা হবে৷

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here