kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: গালোয়ানের ঘটনার পর ইতিমধ্যেই চিনের বিরুদ্ধে ‘ডিজিটাল স্ট্রাইক’ চালিয়েছে ভারত সরকার। শুধু তাই নয়, বাতিল করা হয়েছে চিনা সংস্থার সঙ্গে নানাবিধ চুক্তি। এরই মাঝে এবার চিনের বিরুদ্ধে পদক্ষেপ নিতে দেশের আইন-কানুন এ পরিবর্তন আনার দাওয়াই দিলেন কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রী নীতিন গড়করি। তার স্পষ্ট বক্তব্য দেশের কিছু পুরনো নিয়মের ফলে ভারতে এত ব্যবসা করার সুযোগ পেয়েছে চিন।

এদিন সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকার কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রী নীতীন গড়করি বলেন, ‘দেশের কিছু পুরনো নিয়মের ফলেই ভারতের মাটিতে এত ব্যাপক হারে ব্যবসা করার সুবিধা পেয়েছে চিন। জাতীয় স্বার্থে এবার এসবে বদল আনা উচিত। এমন কিছু নিয়ম তৈরি করা উচিত যাতে ভারতের ব্যবসায়ীরা সুবিধা পায়। উল্লেখ্য, ইতিমধ্যেই দেশের সড়ক নির্মাণের ক্ষেত্রে চিনা সংস্থাকে পুরোপুরি বর্জন করেছে কেন্দ্রীয় সরকার। ভবিষ্যতে সড়ক নির্মাণে আর কোন চীনা সংস্থাকে টেন্ডার দেওয়া হবেনা বলে জানিয়ে দিয়েছেন কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রী।

নীতীন গড়করি আরও জানান, ‘আত্মনির্ভর ভারতে আমাদের চিনের সঙ্গে কোনও যোগাযোগ রাখার দরকার নেই। গোটা বিশ্বে আমাদের প্রভাব বাড়াতে হবে।প্রযুক্তিগত ও বিদেশী বিনিয়োগের মাধ্যমে ক্ষুদ্র-মাঝারি শিল্পকে আরও বেশি উৎসাহ দিতে হবে।’ তার কথায় দু’মাস আগেও চীন থেকে বিশেষ বিমানে পিপিই আমদানি করতে হয়েছিল আমাদের। আজ আমাদের ক্ষুদ্র ও মাঝারি শিল্প ভালো মানের টির তৈরি করছে দৈনিক পাঁচ লক্ষ। সুতরাং ক্ষুদ্র ও মাঝারি শিল্পের হাত আরেকটু শক্ত করে ধরলেই সকলকে টেক্কা দিতে পারব আমরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here