ডেস্ক: সটোভিল অ্যাথলেটিক্স মিটে এবার সোনা জিতে নিলেন ভারতের নীরজ চোপড়া। উত্তর ভারতের হরিয়ানা এই জ্যাভেলিন থ্রোয়ার এই মিট থেকে সোনা জিতে নেন ৮৫.১৭ মিটার স্কোর করে। তবে এই কিন্তু প্রথমবার নয়, এর আগেও জ্যাভেলিন থ্রো ইভেন্টে বিশ্বমঞ্চে একাধিক বার উজ্জ্বল করেছেন ভারতের মুখ। মাস কয়েক আগেই তিনি নিজের ক্যারিয়ারের সেরা ৮৬.৪৭ মিটার স্কোর করে গোল্ড কোস্ট কমনওয়েলথ গেমসে সোনা জিতেছিলেন হরিয়ানার এই কৃতী জ্যাভেলিন থ্রোয়ার।

মলডোভান অ্যাথলিট আঁদ্রিয়ান মারদারে এবং লিথুয়ানিয়ান অ্যাথলিট এডিস মাথুসেভিসুসুকে পরাজিত করে সোনা জিতে নেন নীরজ। আর তাঁর থেকে প্রায় চার পয়েন্ট পিছিয়ে থেকে ৮১.৪৮ মিটার স্কোর করে রুপো জিতে নেন মারদারে। পাসাপাসি, ৭৯.৩১ মিটার স্কোরের সাথে ব্রোঞ্জ পদকটি জেতেন মাথুসেভিসুস। তবে অঘটন কিন্তু ঘটে যায় ২০১২-র অলিম্পিক চ্যাম্পিয়ন ওয়ালকটের ক্ষেত্রে। সর্বোচ্চ ৭৮.২৬ মিটার ছুঁড়ে পঞ্ছম স্থানে শেষ করেন ইভেন্টটি।

প্রসঙ্গত উল্লেখ্য, দোহা ডায়মন্ড লিগে জাতীয় রেকর্ড চূর্ণ করে ৮৭.৪৩ মিটার স্কোর করেছিলেন নীরজ। যদিও এই স্কোরেও সেই ইভন্টটিতে কোন পদকই জিততে পারেননি তিনি। চতুর্থ স্থানেই তাঁকে শেষ করতে হয়েছিল সেই ইভেন্টটি। এরপর ফ্রান্সের মাটিতে এই সোনা জয় ছাড়াও হরিয়ানার এই জ্যাভেলি থ্রোয়ারের ঝুলিতে রয়েছে আর ও একাধিক ইভেন্টে নজর কাড়া পারফরম্যান্সে জয় করা স্বর্ণপদকও।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here