লন্ডন ব্রিজ হামলার অভিযুক্ত পাক বংশোদ্ভূত, তদন্তের দায়িত্বে বাঙালি

0
international news

মহানগর ওয়েবডেস্ক: লন্ডন ব্রিজ হামলায় অভিযুক্ত যুবককে সম্প্রতি গ্রেফতার করেছে পুলিশ। জানা গিয়েছে ২৮ বছরের ওই যুবক পাকিস্তানী বংশোদ্ভূত। তার জন্ম থেকে বেড়ে ওঠা সবটাই পাকিস্তানে। ভয়ঙ্কর জঙ্গি সংগঠন আল কায়েদাকে দেখে এই ধরনের কাণ্ড ঘটিয়েছে ওই যুবা। লন্ডনের মাটিতে ঘটা ভয়াবহ এই ঘটনায় তদন্তের দায়িত্ব পড়ল এক বাঙালির কাঁধে। ভারতীয় বংশোদ্ভূত ওই বাঙালির নাম নীল বসু। লন্ডন মেট্রোপলিটন পুলিশের যে সন্ত্রাস দমন শাখার প্রধান তিনি।

ইতিমধ্যেই লন্ডন পুলিশ সূত্রে জানা গিয়েছে, হামলাকারী ওই যুবকের নাম উসমান খান। এর আগেও ২০১২ সালে সন্ত্রাস মামলায় দোষী সাব্যস্ত হয়ে জেলে গিয়েছিল ওই যুবক গত বছরই ছাড়া পায় সে। প্রায় ৮ বছর জেল খাটার পর ছাড়া পেয়ে ফের হামলা চালায় উসমান। তবে এই উসমান মামলার তদন্তে কোথাও গিয়ে ফের মুখোমুখি দাঁড়িয়ে গেল ভারত ও পাকিস্তান। সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে এদিন সন্ত্রাস দমন শাখার প্রধান নীল বসু জানান, শুক্রবার দুপুরে লন্ডন ব্রিজের কাছে ফিশমঙ্গার্স হলে একটি অনুষ্ঠানে গিয়েছিল উসমান। সেখান থেকে বেরিয়ে ব্রিজের উপর দিয়ে যাওয়ার সময় পথচারিদের উপর ছুরি নিয়ে হামলা চালায় সে। এলোপাথাড়ি ছুরির ঘায়ে মারা যান ২ জন। আহত হন আরও অনেকে। এরপর পথচারীরাই তাঁকে ধাক্কা দিয়ে মাটিতে ফেলে চেপে ধরে। পুলিশ এলে পুলিশের হাতে তুলে দেওয়া হয় অভিযুক্তকে। ঘটনার তদন্তে নেমে ইতিমধ্যেই জানা গিয়েছে ওই যুবক পাকিস্তানী বংশোদ্ভূত।

উল্লেখ্য, লন্ডন ব্রিজের উপর হামলার ঘটনা এই প্রথমবার নয়। এর আগে ২০১৭ সালে এই ব্রিজের উপর ৩ আইএস জঙ্গি গাড়ি নিয়ে হামলা চালিয়েছিল পথচারীদের উপর। পরে ছুরি দিয়ে কুপিয়ে ১১ জনকে হত্যা করা হয়। এদিনের ঘটনা ২ বছর আগের সেই ঘটনারই পুনরাবৃত্তি বলেই মনে করছে পুলিশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here