news bengali

মহানগর ওয়েবডেস্ক: নেপালের সঙ্গে ভারতের সম্পর্ক এক দীর্ঘস্থায়ী তিক্ততার দিকে যেতে বসেছে। আশা করা গিয়েছিল প্রধানমন্ত্রী কে পি ওলি’র নতুন মানচিত্র সংসদে পাস হবে না কিন্তু নেপালের প্রধান বিরোধী দল নেপালি কংগ্রেস তাদের ওয়ার্কিং কমিটির বৈঠক শেষে জানিয়ে দিল মানচিত্র পরিবর্তনের জন্য ওলি সরকারের সংবিধান সংশোধনের প্রস্তাব তারা সমর্থন করবে।

নেপালি কংগ্রেসের কেন্দ্রীয় ওয়ার্কিং কমিটির এই অত্যন্ত গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের পর দলীয় সাংসদদের জানিয়ে দেওযা হয় সংবিধান সংশোধনের প্রস্তাবের পক্ষে ভোট দেওয়ার জন্য যাতে ওলি’র নতুন মানচিত্রটি আইনি মান্যতা পেতে পারে। ওয়ার্কিং কমিটির সদস্য মীন বিশ্বকর্মা জানান, ”বিলটি ভোটাভুটির জন্য পেশ করা হলে দল বিলটিকে সমর্থন জানাবে।”

ভারতের সীমানার মধ্যে অবস্থিত লিম্পিয়াধুরা, লিপুলেখ এবং কালাপানি এই তিনটি অঞ্চল নেপালের প্রস্তাবিত মানচিত্রে অন্তর্ভুক্ত করা হয়েছে। ভারতীয় তীর্থযাত্রীদের জন্য উত্তরাখণ্ডের ধরচুলা ও চিনের মধ্যে লিপুলেখ পাস দিয়ে একটি সংযোগকারী পথ মানস সরোবরের যাত্রীদের জন্য উদ্বোধন করার পরই নেপালের প্রধানমন্ত্রী কে পি ওলি দাবি করে বসেন ভারত নেপালের সীমানায় সড়ক নির্মাণ করেছে। তার কয়েকদিনের মধ্যেই তিনি ক্যাবিনেটের সম্মতি আদায় করে সংসদে নতুন মানচিত্রটি পেশ করার প্রস্তুতি নিয়ে নেন।

নেপালের এই নতুন মানচিত্র সম্পর্কে ভারত তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে। এই সিদ্ধান্ত নেপালের দিক থেকে একতরফা ভাবে নেওয়া হয়েছে জানিয়ে সে দেশের সরকারকে অযৌক্তিক মানচিত্র নির্মাণ থেকে বিরত থাকতে বলা হয়েছে। গত সপ্তাহে বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব স্পষ্ট ভাষায় জানিয়ে দেন, নেপালের সীমানার এই ধরনের কৃত্রিম প্রসারণ ভারত মেনে নেবে না।

কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ৮ মে লিপুলেখ পাসের সংযোগকারী পথটি উদ্বোধন করার পরই নেপালের বিদেশ মন্ত্রক থেকে এক বিবৃতি জারি করে জানানো হয়, যে সে দেশের সরকার ভারতের এই কাজের কথা জেনে অত্যন্ত মর্মাহত হয়েছে। সীমান্ত সমস্যা নিয়ে ভারত নেপালের সঙ্গে কথা বলতে আগ্রহী ইতিমধ্যেই সেই বার্তা নেপাল সরকারের কাছে পৌঁছে দেওয়া হয়েছে। যদিও নেপাল সংসদে নতুন মানচিত্রটি পাস করানোর জন্য সংবিধান সংশোধনী প্রস্তাবের ভোটাভুটি সম্পন্ন হয়ে গেলে ভারত–নেপাল সম্পর্কটি এক দীর্ঘকালীন তিক্ততায় প্রবেশ করবে বলেই মনে করছেন আন্তর্জাতিক বিষয়ের পর্যবেক্ষকরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here