news bengali

মহানগর ওয়েবডেস্ক: সম্প্রতি ভারতের একাধিক অংশকে নিজেদের বলে দাবি করেছে নেপাল। যা নিয়ে দুই দেশের কূটনৈতিক সম্পর্কে বেড়েছে যথেষ্ট টানাপোড়েন। সেই আবহেই এবার সীমান্ত উত্তেজনা আরো বাড়িয়ে তুলল প্রতিবেশী দেশ নেপাল। জানা গেল ভারত নেপাল সীমান্তে ১১৪ টি সেনা চৌকি বানানোর পরিকল্পনা শুরু করেছে তারা। এই ঘটনায় দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্কে যে বড়সড় চিড় ধরেছে তা বলার অপেক্ষা রাখে না। পাশাপাশি গোটা পরিস্থিতির পিছনে চিনের চক্রান্ত রয়েছে বলেও মনে করছে বিশেষজ্ঞমহল।

ভারত-নেপাল সীমান্তবর্তী অঞ্চলে ১৭০০ কিলোমিটারের দীর্ঘ সীমারেখা রয়েছে। এর মধ্যে ২৭০ কিলোমিটার রয়েছে উত্তরাখণ্ড রাজ্যের সঙ্গে‌। জানা যাচ্ছে এই রাজ্যের সীমান্তবর্তী অঞ্চলে অন্তত ১০টি সশস্ত্র সেনা চৌকি বসাবে সরকার। যদিও আগে থেকেই এখানে কিছু সেনা চৌকি রয়েছে নেপালের। এবার তার পরিমাণ বাড়ানোর পথে নেপাল সরকার। সূত্র বলছে, এরমধ্যে ৬টি সেনা চৌকি বসানো হবে পিথোরাগড় এলাকায় যা লিপুলেখ পাস অঞ্চলের অন্তর্গত। এই অঞ্চলটিকে ইতিমধ্যেই নিজেদের বলে দাবি করেছে নেপাল।

এছাড়াও লিপুলেখ পাশের ছাঙ্গুতে ইতিমধ্যেই একটি সেনা চৌকি বসিয়েছে নেপাল। আরো তিনটি পোস্ট বসানো হবে ঝুলাঘাট, লালি ও পঞ্চেশ্বরে। বাদবাকি আরও একাধিক অঞ্চলে ইতিমধ্যেই সেনা চৌকি বসানো তোড়জোড় শুরু করে দেওয়া হয়েছে। সব মিলিয়ে বেশ বাড়ছে নেপাল ভারত সীমান্ত উত্তেজনা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here