Home Featured ফ্রান্সে মান্যতা পেল কোভিশিল্ড, ভ্রমণ-নীতিতে এসেছে পরিবর্তন

ফ্রান্সে মান্যতা পেল কোভিশিল্ড, ভ্রমণ-নীতিতে এসেছে পরিবর্তন

0
ফ্রান্সে মান্যতা পেল কোভিশিল্ড, ভ্রমণ-নীতিতে এসেছে পরিবর্তন
Parul

মহানগর ডেস্ক: এবার কোভিশিল্ড কে মান্যতা দিল স্বয়ং ফ্রান্স। ফ্রান্সে ভ্যাকসিন নীতির কিছুটা বদল ঘটানো হয়েছে। ভ্রমণ নীতিতে আনা হয়েছে বেশ কিছু পরিবর্তন। ফ্রান্সের বর্তমান প্রধানমন্ত্রী জিন ক্যাসটেক্স, এই নয়া নীতির বিবৃতি দেন। 

   

করোনার দুটি ডোজ পূর্ণ হ‌ওয়ার পরেই মিলবে ফ্রান্সে যাওয়ার সুযোগ। সেক্ষত্রে, টিকা নেওয়ার সাত দিনের মাথায় যাত্রীরা সফর করতে পারবেন। টিকা হিসেবে গ্ৰহনযোগ্যতার তালিকায় রয়েছে আ্যস্ট্রাজেনেকা, মর্ডানা, ফাইজার এবং বায়োএনটেক। নতুন করে এই তালিকায় যুক্ত হয়েছে সেরাম ইনস্টিটিউট এর তৈরি কোভিশিল্ড‌ও। এই টিকা গুলি নেওয়ার ১৪ দিন পর ফ্রান্স সফর সম্ভব যাত্রীদের ক্ষেত্রে। কিন্তু জনসনের টিকা নিলে ২৮ দিন পর্যন্ত 

অপেক্ষার নির্দেশ দেওয়া হয়েছে।

 

বর্তমানে প্রায় ১৪ টি ইউরোপীয় উপমহাদেগুলিতে স্বীকৃতি পেল কোভিশিল্ড। সেই দেশগুলি হল, বেলজিয়াম, অস্ট্রিয়া, বুলগেরিয়া, এস্টোনিয়া, ফিনল্যান্ড, জার্মানি, আয়ারল্যান্ড, গ্রিস, হাঙ্গেরি, লাটভিয়া, নেদারল্যান্ড, স্লোভেনিয়া, স্পেন ও সুইডেন ইত্যাদি। 

বিবৃতি থেকে জানা যায়, যারা টিকা নেয়নি, সফর শুরুর ২৪ ঘন্টা আগে দেখাতে হবে নেগেটিভ রিপোর্ট। কিন্তু নতুন নিয়মে বলা হয় তাঁদের দ’টি টিকাই নেওয়া হয়ে গেছে সেক্ষেত্রে রির্পোটের প্রয়োজন পড়বে না। 

 

বিগত কয়েক সপ্তাহ ধরেই নতুন করে ফ্রান্সে করোনার সংক্রমণ বাড়ছে। প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রঁ বলেছেন, ‘সমস্ত স্বাস্থ্যকর্মীদের দ্রুত করোনা টিকার দুটি ডোজ়ই নিতে হবে। এছাড়া সাধারণ মানুষদের ক্ষেত্রে অধিকাংশ জায়গায় প্রবেশের ক্ষেত্রেই হেলথ পাসের প্রয়োজন পড়বে। সংক্রমণ রুখতে সমুদ্র সৈকত, বার, রেস্তরাঁগুলিকেও রাত ১১ টার মধ্যে বন্ধ করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে ২ অগস্ট অবধি।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here