Home Featured ডেল্টা প্লাসের পর ভারতে এবার করোনার ডেল্টা ‘এ.আই.২’, ক্রমাগত রূপ বদলাচ্ছে মারণ ভাইরাস

ডেল্টা প্লাসের পর ভারতে এবার করোনার ডেল্টা ‘এ.আই.২’, ক্রমাগত রূপ বদলাচ্ছে মারণ ভাইরাস

0
ডেল্টা প্লাসের পর ভারতে এবার করোনার ডেল্টা ‘এ.আই.২’, ক্রমাগত রূপ বদলাচ্ছে মারণ ভাইরাস
Parul

 

মহানগর ডেস্ক: টিকাকরণ যত গতি নিচ্ছে ততই করোনার নতুন নতুন ভেরিয়েন্টের উদয় হচ্ছে। ভারতে উৎপত্তি হওয়া করোনার ডেল্টা ভেরিয়েন্টের অভিযোজিত(mutated) সংস্করনের সংক্রমন ধরা পড়লো ভারতে। এ.আই.২ নামের এই নতুন ভেরিয়েন্টটি এর আগে মার্কিন যুক্তরাষ্ট্র ও ব্রিটেনে ধরা পড়েছিল। এবার ভারতেও এর খোঁজ পাওয়া গেল। স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, এখনো অবধি ১৪ রাজ্যে মোট ৮০ জনের শরীরে এই ডেল্টা ভেরিয়েন্টের সংক্রমনের হদিস মিলেছে।

তবে আশ্চর্যের বিষয় এক সপ্তাহ আগেই এই ভেরিয়েন্টের সংক্রমন নিয়ে অবগত ছিল কেন্দ্র সরকার। সপ্তাহ আগেই ডেল্টার এই ভেরিয়েন্টের ৮টি সংক্রমন ধরা পড়ে। কিন্তু তার পরেও প্রাথমিক ভাবে এই সংক্রান্ত কোনো তথ্যই জারি করেনি স্বাস্থ্য মন্ত্রক। পরে আরো ৪৯ জনের আক্রান্ত হওয়ার খবর পাওয়ার পর তা জনসমক্ষে আনা হয়।
সমীক্ষায় দেখা গেছে যত নতুন ভেরিয়েন্টের উদ্ভব হচ্ছে, আক্রান্ত হওয়ার পর ততই অ্যান্টিবডি তৈরির সংখ্যা কমে যাচ্ছে মানব শরীরে। দেখা গেছে বি ১.১০৭ ভ্যারিয়েন্টে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে অ্যান্টিবডির পরিমাণ যেখানে ৯৭.৮ শতাংশ ছিল, সেখানেই বিটা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে ২৯.৬ শতাংশ এবং ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে অ্যান্টিবডির সংখ্যা কেবল ২১.২ শতাংশ ছিল।

এখনো অবধি ডেল্টার দুটি সংস্করণ যথাক্রমে ডেল্টা প্লাস ও এ.আই.২ এর খোঁজ মিলেছে ভারতে। ভারতের বাইরে এ.আই.৩ এর হদিস মিললেও তা এখনো ভারতে এসো পৌঁছায়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here