Home Featured অক্টোবর থেকেই নয়া শিক্ষাবর্ষ চালু: UGC

অক্টোবর থেকেই নয়া শিক্ষাবর্ষ চালু: UGC

0
অক্টোবর থেকেই নয়া শিক্ষাবর্ষ চালু: UGC
Parul

মহানগর ডেস্ক: করোনার প্রভাব পড়েছে সর্বত্র। শিক্ষাক্ষেত্রেও এর প্রভাব লক্ষনীয়। কোরোনা র জেরবারে বাতিল করা হয়েছিল সিবিএসই, আইসিএসই-সহ একাধিক বোর্ডের পরীক্ষা। তার জেরে রীতিমতো বিভ্রান্তিতে পড়ে যায় পড়ুয়ারা।  

 

করোনার কারণে কলেজ, বিশ্ববিদ্যালয়েও ওপেন বুক সিস্টেমের ওপর নির্ভর করেই পরীক্ষা নেওয়া হয়। ছাত্র-ছাত্রীদের কথা মাথায় রেখে এবার নয়া নির্দেশিকা জারি করল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা UGC।

 

শনিবার জারি করা হয় নয়া নির্দেশিকা। সেই অনুযায়ী বলা হয়, আগামী ৩১ জুলাইয়ের মধ্যে সমস্ত বোর্ডের পরীক্ষার ফলপ্রকাশ করতে হবে। ৩০ সেপ্টেম্বরের মধ্যে স্নাতক ও স্নাতকোত্তর স্তরে পড়ুয়াদের ভর্তি প্রক্রিয়াও শেষ করতে হবে। আগামী ১ অক্টোবরের মধ্যে নয়া শিক্ষাবর্ষ চালু করার নির্দেশ দেয় UGC। সব রাজ্যের কলেজের অধ্যক্ষ এবং বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের কাছে নির্দেশিকা পাঠানোর ব্যবস্থাও করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন।

এছাড়ও, আগামী ৩১ আগস্টের মধ্যে সমস্ত চূড়ান্ত পর্বের পরীক্ষা শেষ করতে হবে। অফলাইন এবং অনলাইন দুই মাধ্যমেই পরীক্ষা নেওয়া যেতে পারে বলে জানিয়েছে। কিন্তু অফলাইনে পরীক্ষা নেওয়ার ক্ষেত্রে শারীরিক দূরত্ববিধি-সহ একাধিক প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করা আবশ্যক বলে জানিয়েছে UGC। শিক্ষাবর্ষে সেমিস্টার কিংবা পরীক্ষা এবং ছুটির বিষয়ে সিদ্ধান্ত নেবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। 

এছাড়াও আরও জানানো হয়েছে,

 নয়া নির্দেশিকা অনুসারে, কোনও পড়ুয়া ভর্তির পর যদি পড়াশোনার সিদ্ধান্ত বাতিল করে, সেক্ষেত্রে তাকে পুরো টাকা ফেরত দিতে হবে। করোনার জেরে আর্থিক সংকটের কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here