international news
Highlights

  • এই শামুক ১ মিলিমিটার চাওড়া ও ২ মিলিমিটার লম্বা, যার ধূসর রঙের শুঁড় রয়েছে
  • শামুকের নাম দেওয়া হল পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গের নামে
  • সেটির নাম দেওয়া হয়েছে, ‘ক্র্যাসপেডোট্রপিস গ্রেটাথুনবার্গ’

মহানগর ওয়েবডেস্ক: পরিবেশের হয়ে লড়াই করার পুরস্কার, বলা যেতেই পারে। সম্প্রতি এক নতুন প্রকৃতির শামুক আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা, সেই শামুকের নাম দেওয়া হল পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গের নামে! নয়া যে শামুক আবিষ্কৃত হয়েছে সেটির নাম দেওয়া হয়েছে, ‘ক্র্যাসপেডোট্রপিস গ্রেটাথুনবার্গ’। এই শামুক ১ মিলিমিটার চাওড়া ও ২ মিলিমিটার লম্বা, যার ধূসর রঙের শুঁড় রয়েছে।

শামুক বিশেষজ্ঞ এক বিজ্ঞানীর কথায়, এই নতুন ধরনের শামুক খরা প্রবণ আবহওয়ায়, প্রচণ্ড গরমে খুব স্পর্শকাতর। সিটিজেন বিজ্ঞানীদের সঙ্গে কাজে যুক্ত হয়ে টাক্সন এক্সপিডিশনের বিজ্ঞানীরা এই নতুন প্রজন্মের শামুককে আবিষ্কার করেছেন। সিটিজেন বিজ্ঞানী জেপি লিম জানাচ্ছেন, এই শামুকের নাম গ্রেটার নামে রেখে তারা বোঝাতে চাইছেন যে, এই প্রজন্মের দায়িত্ব সমস্ত রকমের সমস্যাকে সমাধান করার। পাশাপাশি এটা প্রতিজ্ঞা নেওয়া যে সব প্রজন্ম তাঁকে সাহায্য করার জন্য এগিয়ে আসবে।

এই নতুন প্রজন্মের শামুকের নাম তাঁর নামে রাখা নিয়ে গ্রেটাকে জানানো হলে তিনি জানান, ‘তাঁর নামে একটি শামুকের নাম রাখা হয়েছে, এটা জেনে আমি ভীষণ খুশি এবং উচ্ছ্বসিত।’ তবে এই প্রথমবার কোনও প্রাণীর নাম কোনও ব্যক্তির নাম রাখা হল না। এর আগে বিটেলের এক নয়া প্রজন্মের নাম বিখ্যাত হলিউড অভিনেতা লিওনার্দো দি ক্যাপরিওর নামে রাখা হয়েছিল। সেটিও রেখেছিল টাক্সন এক্সপিডিশনের টিম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here