district news

Highlights

  • ফের সিএএ প্রতিবাদ বিয়ের আসরে
  • বিয়ের আসরে সিএএর প্রতিবাদ করে অনন‍্য নজির গড়ল রানাঘাটের বাসিন্দা স্বরূপ- মৌমিতা
  • অভিনবত্বের সাক্ষী থাকলো চাকদা শহর

নিজস্ব প্রতিনিধি: ফের সিএএ প্রতিবাদ বিয়ের আসরে। ‘কাগজ আমরা দেখাব না’ বিয়ের আসরেই এমন প্লাকার্ড হাতে ধরে সামাজিক দায়বদ্ধতার অনন‍্য নজির গড়ল রানাঘাটের বাসিন্দা স্বরূপ- মৌমিতা।
বিয়ের অনুষ্ঠানে এনআরসি, এনপিআর ও সিএএ বিরোধী পোষ্টার হাতে প্রতিবাদ জানাল এই নব দম্পতি। বিয়ের মণ্ডপে অভিনবত্বের সাক্ষী থাকলো চাকদা শহর।

স্বরূপ রানাঘাট শহরে জমিদার মুখার্জী পরিবারের একমাত্র সন্তান। ছোটবেলা থেকে বাম আদর্শে অনুপ্রানিত স্বরূপ। বিভাজনের রাজনীতিতে সারাদেশ যখন উত্তাল। তখন তিনি বিয়ের অনুষ্ঠানকেই বেছে নিয়েছেন প্রতিবাদ জানাতে। মৌমিতার রাজনীতির সঙ্গে কোনও যোগাযোগ না থাকলেও স্বামীর ইচ্ছেকে সম্মান জানিয়েছেন তিনি। শুধু তাই নয় স্বরূপ ও মৌমিতার বিবাহের রেজিষ্ট্রেশন পত্রে নিজের কোনও ধর্মীয় পরিচয়ের কথা লেখেননি দম্পতি। সেই জায়গায় তারা লেখেন তাদের ধর্ম মানবতা।

কনের বাড়ির সঙ্গে বরের বাড়িতেও ছিল বধূবরণের অভিনব আয়োজন। রক্তদান, বৃক্ষদান, দুঃস্থদের আপ‍্যায়ন ও সম্প্রীতির গান,প্রচলিত বৈদিক মন্ত্র উচ্চারণের বদলে উচ্চারিত হয় জীবনের জয়গান। মৌমিতা -স্বরূপের হাতে ধরা প্ল‍্যাকার্ডে লেখা ছিল- মানুষ এই শব্দটাতে কোন কাটা তারের বেড়া নেই। কাগজ আমরা দেখাব না। এর পরের লাইনে লেখা- নো এনআরসি, নো সিএএ, নো এনপিআর।

প্রসঙ্গত, নাগরিকত্ব সংশোধনী আইন আসার পর থেকে দেশের বহু সংখ্যক মানুষ এর বিরোধীতায় নেমেছে। প্রতিবাদ আন্দোলনে সামিল হয়েছে বাংলাও। বিয়ের আসরেও এর প্রতিবাদ করতে দেখা গেছে অনেক নবদম্পতিকে। যা নিঃসন্দেহেই প্রতিবাদের এক অভিনব রূপ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here