ডেস্ক: প্রতিরক্ষা ক্ষেত্রে বিদেশী অস্ত্রের পরিবর্তে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি অস্ত্রের উপরি জোর দিতে শুরু করেছে ভারত। আর সেই লক্ষ্যে দেশীয় অস্ত্র ভান্ডারের শক্তি ও পাল্লা দুয়ের দিকে দিকেই গুরুত্ব সহকারে নজর দিচ্ছে প্রতিরক্ষামন্ত্রক। যার অন্যতম উদাহরণ, অগ্নি, ব্রহ্মস, ধনুশের মতো মারাত্মক সব মিশাইল। এবার বিদেশী অস্ত্র বোফর্সকে টক্কর দিতে মাঠে নামানো হচ্ছে ধনুশকে। আগামী সপ্তাহেই রাজস্থানের পোখরানে শক্তি পরীক্ষা হতে ধনুশের।

সুইডেনের বোর্ফস কামানের আধুনিকতম সংস্করণ হল ধনুশ। যার পাল্লা ৩৮ কিলোমিটার। অন্যদিকে, বোর্ফস কামানের পাল্লা মাত্র ২৯ কিলোমিটার। ধনুশকে যুদ্ধের ময়দানে নামাতে বহু বছর ধরেই চেষ্টা চালিয়ে আসছে ভারত। শেষবার ধনুশের পরীক্ষামূলক উৎক্ষেপণ সম্পূর্ণ ব্যর্থ হয়। পরীক্ষা চালানোর সময় নলের মধ্যেই ফেটে যায় এই আগেয়াস্ত্র। এবার যাতে কোনও ভুল ত্রুটি না হয় তারজন্য সব দিক থেকে প্রস্তুত সেনা। আগামী সপ্তাহেই জব্বলপুর অস্ত্র কারখানায় তৈরি ধনুশের পরীক্ষা হবে জয়সলমেঢ়ের পোখরানের মরুভূমিতে।

সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি ধনুশের আশি শতাংশই দেশীয় প্রযুক্তিতে তৈরি। যেখানে বোফর্স হাইড্রলিক সিস্টেমে চলে সেখানে ধনুশ সম্পূর্ণ ইলেক্ট্রিক সিস্টেমে চলে। মিনিটে পাঁচ থেকে ছয়টি শেল ছুঁড়তে পারে এই অত্যাধুনিক ধনুশ। নাইট ভিশন ক্ষমতা থাকার ফলে রাতেও ভয়ঙ্কর এই অস্ত্র।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here