ডেস্ক: চলতি বছরে মাধ্যমিক উচ্চমাধ্যমিকের পরীক্ষা দেরিতে হওয়ায় ফলপ্রকাশ করতেও কিছুটা দেরি হয়ে গিয়েছে কর্তৃপক্ষের। তবে আগামী বছরের পরীক্ষা এবার দেরিতে হচ্ছে না, অন্যান্য বারের তুলনায় ২০১৯ সালের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা বরং এগিয়ে আসছে বেশ অনেকটাই। সৌজন্যে ২০১৯ লোকসভা নির্বাচন।

আগামী বছর ফেব্রুয়ারি মাসের ১২ তারিখ থেকে শুরু হয়ে যাবে মাধ্যমিক পরীক্ষা। বুধবার সাংবাদিক বৈঠক করে এমনটাই জানাল মধ্যশিক্ষা পর্ষদ। আর তা শেষ হলেই মার্চের তৃতীয় সপ্তাহ থেকেই সম্ভবত শুরু হবে উচ্চমাধ্যমিক। জানা গিয়েছে, শনিবারই এই বিষয়ে একটি বৈঠকে বসেছিলেন মাধ্যমিক শিক্ষা পর্ষদ ও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। যদিও সেই বৈঠকে ঠিক কবে পরীক্ষা করানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে তা স্পষ্ট করে সংবাদমাধ্যমের সামনে কিছুই বলেনি কর্তৃপক্ষ। এরপর বুধবার মাধ্যমিকের ফল ঘোষণার দিনে সাংবাদিক বৈঠক করে তা স্পষ্ট করে দেয় মধ্যশিক্ষা পর্ষদ। বলা হয়, ১২ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা।  চলতি বছরে মাধ্যমিক পরীক্ষা শুরু হ্যেছিল ১২ মার্চ, সুতরাং অন্যান্য বারের তুলনায় ২০১৯ সালের মাধ্যমিক এগিয়ে আসলো পুরো ১ মাস। তবে ২০১৯ সালের মাধ্যমিক পরীক্ষা এতটা এগিয়ে আনার পিছনে মূল কারনটা মনে করা হচ্ছে লোকসভা নির্বাচন।

উল্লেখ্য, চলতি বছরে মাধ্যমিক পরীক্ষা হয় ১২ মার্চ। যার ফল প্রকাশ হয়েছে ৬ জুন। এবারের মাধ্যমিকে মোট পরিক্ষার্থীর সংখ্যা ছিল ১০ লাখ ৮৪ হাজার ১৭৮ জন। যার মধ্যে পাশ করেছে ৮ লাখ ৯৯ হাজার ৫৬৪ জন। পাসের হার ৮৫.৪৯ শতাংশ। জেলা ভিত্তিক সাফল্যের হারের প্রথম হয়েছে পূর্ব মেদিনীপুর, দ্বিতীয় দ্বিতীয় স্থানে পশ্চিম মেদিনীপুর, তৃতীয় কলকাতা, চতুর্থ দক্ষিণ ২৪ পরগনা, পঞ্চম উত্তর ২৪ পরগনা। এবারে মাধ্যমিকে প্রথম স্থান অধিকার করেছেন, কোচবিহারের সুনিতা একাডেমির ছাত্রী সঞ্জীবনী দেবনাথ। তার প্রাপ্ত নম্বর ৬৮৯। অন্যদিকে, মার্চের তৃতীয় সপ্তাহে ২০১৯ উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হবে বলে সুত্র মারফৎ জানা গেলেও ৮ মে উচ্চমাধ্যমিক ফলপ্রকাশের দিনই পরীক্ষার চূড়ান্ত তারিখ জানিয়ে দেবে উচ্চমাধ্যমিক শিক্ষাপর্ষদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here