মহানগর ডেস্কঃ রবিবার কেন্দ্রের কাছে ফের চিঠি দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। টিকা, কোভিড চিকিৎসার জন্য প্রয়োজনীয় সরঞ্জামের ওপর কর তুলে নেওয়ার আর্জি জানিয়েছিলেন তিনি। ১৬ টি টুইটের বিনিময়ে যার উত্তর দিলেন অর্থমন্ত্রী নির্মকা সিতারমন।

নবান্নের চিঠির উত্তরে নির্মলা জানিয়েছেন, অতিমারি আবহে বহু জিনিসের উপর থেকেই আমদানি শুল্ক ও স্বাস্থ্যের কর তুলে নিয়েছে কেন্দ্র। এমনকি ছাড় দেওয়া হয়েছে জিএসটিতেও। কিন্তু টিকা ও সরঞ্জামের ক্ষেত্রে কর তোলা সম্ভব নয়। তবে কোভিড চিকিৎসার জন্য প্রয়োজনীয় ওষুধের ওপর কর ছাড় দেওয়া রয়েছে বলেই জানিয়েছেন অর্থমন্ত্রী। ১৬ টুইটের উত্তরে তিনি বলেছেন, অক্সিজেন হোক বা রেমডিসিভির এগুলি বিনামূল্যে এনে বিনামূল্যেই বিতারণ করা যাবে। এর জন্য কোনও কর দিতে হবে না কোনও পক্ষকেই।

কিন্তু সরঞ্জামের ক্ষেত্রে কেন কর তোলা সম্ভব নয়? নির্মলার যুক্তি, কর তুলে নিয়ে ভুগতে হবে সাধারণ মানুষকেই। বেশি দাম দিতে কিনতে হতে পারে জিনিস। তাছাড়া তিনি অঙ্ক কষে দাবি করেছেন, কর থাকার পরে বেশি লাভ হচ্ছে রাজ্যের কোষাগারের। ১০০ টাকায় ৭০ টাকা ৫০ পয়সা পাবে রাজ্য। বাকি অর্থ যাচ্ছে কেন্দ্রের কাছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here