ডেস্ক: অযোধ্যার বিতর্কিত জমি নিয়ে মামলা চলছে বহুদিন ধরে। তবে বিতর্কিত জমির পাশে রাম মন্দির-বাবরি মসজিদ সংলগ্ন জমি তার মালিকদের ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্র। কেন্দ্রের সিদ্ধান্তের বিরুদ্ধে গিয়ে এবার শীর্ষ আদালতের দ্বারস্থ হল রাম মন্দির ইস্যুতে মামলাকারী পক্ষ নির্মোহী আখড়া।

রাম-বাবরি বিতর্কের মাঝে অযোধ্যায় মন্দির তৈরির জন্য দখল করা হয় প্রায় ৬৭ একর জমি। তবে বিতর্কিত জমির বাইরে যে জমি দখল করা হয়েছিল সেই জমির প্রকৃত মালিকদের হাতে যাতে জমি ফিরিয়ে দেওয়া হয় সেই দাবিতে গত জানুয়ারিতেই শীর্ষ আদালতে আবেদন করে কেন্দ্র। কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়, ১৯৯৩ সালে পাশ হওয়া অযোধ্যার বিশেষ কিছু জমি অধিগ্রহণ আইন মোতাবেক পূর্বতন বাবরি মসজিদের ০.৩১৩ একর জমির মালিকানা নিয়েই শুধু মুসলিমদের আগ্রহ রয়েছে। বিতর্কিত ভূখণ্ডের বাইরে যে জমি রয়েছে, তা তার মালিককে হস্তান্তর করতে কোনও সমস্যা নেই। তবে কেন্দ্রের এই সিদ্ধান্তের বিরুদ্ধেই আদালতের দ্বারস্থ হল নির্মোহী আখড়া। তাঁদের তরফে আদালতে জানানো হয়েছে কেন্দ্রীয় সরকারের এই জমি অধিগ্রহণ প্রক্রিয়ার মাঝে পড়ে ইতিমধ্যেই ওই এলাকায় ধ্বংস হয়েছে বেশ কিছু মন্দির। নির্মোহী আখড়ার এই মামলা ইতিমধ্যেই গ্রহণ করেছে শীর্ষ আদালত।

প্রসঙ্গত, রামমন্দির নিয়ে ইতিমধ্যেই মামলা চলছে শীর্ষ আদালতে। তবে রাম মন্দিরের পাশাপাশি আরও একাধিক মামলা ঝুলে রয়েছে শীর্ষ আদালতে। রাম মন্দির মামলার দ্রুত শুনানি হোক, এই দাবিতে দীর্ঘদিন ধরে সরব একাধিক হিন্দু সংগঠন। এরইমাঝে রাম মন্দির ইস্যুতে আরও এক মামলা দায়ের হল শীর্ষ আদালতে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here