মহানগর ডেস্ক: দিল্লি থেকে দেরাদুনের মধ্যে দূরত্ব ঘোঁচাতে বড়সড় পদক্ষেপ নিল কেন্দ্র। দিল্লি থেকে দেরদুন যেতে যেখানে সময় লাগে পাঁচ ঘণ্টার বেশি, এবার মাত্র দুই ঘন্টাতেই তা সম্ভব হতে চলেছে বলে ঘোষনা করলেন কেন্দ্রীয় সড়ক ও পরিবহনমন্ত্রী নিতিন গডকড়ী।

হরিদ্বারে হয়ে দিল্লি থেকে দেরদুন পর্যন্ত ছয় লেন বিশিষ্ট জাতীয় সড়ক তৈরির কথা এদিন ঘোষণা করেন কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গডকড়ী। প্রকল্প বাবদ ১৩,০০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে বলে জানান তিনি। পরিস্থতি অনুকূলে থাকলে আগামী ২০২৪ সালের মধ্যেই মাত্র দুই ঘন্টাতেই দেরদুন থেকে দিল্লি যাওয়া সম্ভব হবে বলেই আশাবাদী কেন্দ্রীয় মন্ত্রী। এছাড়াও চলতি বছরেই কুম্ভ মেলার কথা মাথায় রেখে জনসাধারণের জন্য আরও চারটি জাতীয় সড়কের কথা ঘোষণা করেন তিনি।

প্রসঙ্গত, চলতি বছরের মার্চে কুম্ভ মেলাকে ঘিরে এখন থেকেই সাজোসাজো রব হরিদ্বারে। হরিদ্বারবাসীর মন জয় করতে এদিন একাধিক প্রকল্পের শিল্যান্যাস করেন গডকড়ী। মুজাফ্ফরনগর থেকে হরিদ্বার পর্যন্তই চার লেন বিশিষ্ট জাতীয় সড়কের শিল্যান্যাসের পাশাপাশি চার লেনের হরিদ্বার-দেরাদুন, রুরকি-ছুতমালপুর জাতীয় সড়কের শিল্যান্যাস করেন তিনি। এছাড়াও রুদ্রপ্রয়াগে ভুগর্ভস্থ টানেলের পাশাপাশি এক কিলোমিটার দৈর্ঘ্যের ওভার ব্রিজ তৈরির কথাও ঘোষণা করেন তিনি।

নরেন্দ্র মোদি ক্ষমতায় আসার পর থেকেই প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনা সহ একাধিক উন্নয়নমূলক প্রকল্পের সাক্ষী থেকেছে ভারত। একাধিক জাতীয় সড়ক তৈরির পাশাপাশি পরিবহন ব্যবস্থাকে আরও উন্নত করার লক্ষ্যে যে সমস্ত পদক্ষেপ গ্রহণ করেছে কেন্দ্র, তা অত্যন্ত প্রশংসাযোগ্য বলেই মনে করছেন রাজনৈতিক মহলের একাংশ। এমতাবস্থায় দিল্লি থেকে দেরাদুন পর্যন্ত ছয় লেন বিশিষ্ট সড়কের ফলে সাধারণ মানুষের দুর্ভোগ অনেকটাই কমবে বলে মনে করছে সংশ্লিষ্ট মহল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here