bengali news on npr

Highlights

  • জনসংখ্যা নিবদ্ধিকরণে ক্ষেত্রে কোনও নথি চাওয়া হবে না
  • কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রে এই খবর
  • এনপিআর ও এনআরসি নিয়ে উত্তাল সারা দেশ

 

মহানগর ওয়েবডেস্ক: জাতীয় জনসংখ্যা নিবন্ধীকরণ (এনপিআর) আসলে এনআরসি-র প্রথম ধাপ৷ এই নিয়ে উত্তাল সারা দেশ৷ বাদ যায়নি পশ্চিমবঙ্গও৷ এই অবস্থায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রে জনা গেছে, এনপিআর-এর খসড়া তৈরির জন্য পশ্চিমবঙ্গ তো বটেই, দেশের কোনও রাজ্যের নাগরিকদেরই নথিপত্র দেখাতে হবে না৷ এমনকী তাঁদের বায়োমেট্রিক প্রমাণও সংগ্রহ করা হবে না৷ কেন্দ্রীয় সরকার জানিয়েছে, জাতীয় জনসংখ্যা নিবন্ধীকরণের জন্য শুধু একটি বিশেষ ফর্ম ফিলাপ করলেই চলবে।

কেন্দ্রের মতে এনপিআরের উদ্দেশ্য হল শুধুমাত্র নাগরিকদের বিস্তারিত পরিচয় সংক্রান্ত তথ্যপঞ্জি তৈরি করা। সম্প্রতি সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে দেশ জুড়ে প্রতিবাদ আছড়ে পড়তে দেখেছে কেন্দ্রীয় সরকার। আর তার জন্যেই বোধহয় এবার ভেবেচিন্তে পদক্ষেপ করতে চাইছে কেন্দ্র। এদিকে ইতিমধ্যে পশ্চিমবঙ্গে এনপিআরের কাজ বন্ধ করে দিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। একই পথ নিয়ে কেরালাও।

রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মতে আসলে এনপিআর পশ্চিমবঙ্গে সুকৌশলে নাগরিকপঞ্জিকরণ করারই প্রথম পদক্ষেপ। তাই জাতীয় জনসংখ্যা নিবন্ধীকরণ বা এনপিআরের কাজে আপত্তি জানিয়ে তা বন্ধ রেখেছে রাজ্য সরকার।অথচ কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে যে প্রতিটি রাজ্যেই জাতীয় জনসংখ্যা নিবন্ধীকরণ বা এনপিআরের কাজ চালিয়ে যেতে হবে। এমনকি এ বিষয়ে প্রতিটি রাজ্যকেই নির্দেশিকা পাঠিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

তবে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক এনপিআরের জন্যে নাগরিকদের কোনও নথি বা বায়োমেট্রিক প্রমাণ সংগ্রহ করা হবে না বলে জানিয়ে দিলেও আদমসুমারি কমিশনার ও রেজিস্ট্রার জেনারেলের সরকারি ওয়েবসাইটের বিজ্ঞপ্তিতে এখনও লেখা রয়েছে যে এনপিআর-এ জনসংখ্যা ও তাদের বায়োমেট্রিক বিষয়ক তথ্য থাকবে। এ বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রকের এক আধিকারিককে জিজ্ঞাসা করা হলে তিনি জানান, খুব তাড়াতাড়ি এনপিআরের মহড়ার অংশ হিসাবে কিছু প্রশ্ন সমেত একটি ফর্ম চূড়ান্ত করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here