news international

মহানগর ওয়েবডেস্ক: ভারত ও চিনের মধ্যে সাম্প্রতিক সময়ে যে উত্তেজনা বৃদ্ধি পেয়েছে, তাতে বারবার ভারতের পাশেই দাঁড়িয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এমনকি প্রয়োজনে ভারতকে সামরিকভাবেও সাহায্য করতে প্রস্তুত, এমনটাই জানানো হয়েছিল হোয়াইট হাউজের পক্ষ থেকে। কিন্তু আমেরিকার প্রাক্তন নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনের দাবি, চিনের সঙ্গে ভারতের উত্তেজনা যদি আরও বাড়ে, তখন যে ট্রাম্প ভারতকেই সমর্থন করবেন, তার কোনও গ্যারান্টি নেই।

এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘ভারতের পক্ষ নিয়ে ট্রাম্প কতদিন চিনের বিরোধিতা করবেন তা আমি জানি না। মনে হয় না উনি নিজেও জানেন। উনি শুধু বাণিজ্যিক স্বার্থেই চিনের সঙ্গে সম্পর্কের কথা জানেন। নভেম্বর মাসে ভোট শেষ হলে উনি ক্ষমতায় এলেই আবার চিনের সঙ্গে বড় বাণিজ্যিক চুক্তি করবেন। ভারতের সঙ্গে চিনের সম্পর্ক আরও খারাপ হলে উনি যে ভারতের সঙ্গেই থাকবেন, তা জোর দিয়ে বলা শক্ত।’

তাঁর মতে, ট্রাম্প ভারত ও চিনের সম্পর্কের ইতিহাস নিয়ে কিছুই জানেন না। যদি তাঁকে কেউ তা বলেও থাকে, তাহলেও তা ট্রাম্পের মাথায় থাকবে না। ‘এই মুহূর্তে ট্রাম্প নিজের নির্বাচনী লড়াই বেশ কঠিন করে ফেলেছেন। সেটি আরও কঠিন হোক, এমন কোনও কিছুই তিনি আগামী চার মাস করবেন না। তাই এই মুহূর্তে চিনের বিরোধিতা করছেন। আসলে ওনার কাছে কোনও খবর না থাকাই ভাল খবর’, বলেন বোল্টন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here