national news bengali

Highlights

  • এখনও পর্যন্ত দেশজুড়ে এনআরসি করার কোনওরকম প্রক্রিয়া কেন্দ্রীয় সরকার নেয়নি, সংসদে বিজেপি
  • এনআরসি করার কোনও প্রক্রিয়াও কেন্দ্রীয় সরকার এখন করেনি
  • কেন্দ্রীয় সরকার মনে করছে দেশজুড়ে যে প্রতিবাদ-আন্দোলন গড়ে উঠেছে তা বন্ধ হবে

মহানগর ওয়েবডেস্ক: দেশজুড়ে এনআরসি বা নাগরিকপঞ্জী করার কোনও পরিকল্পনাই নেই কেন্দ্রীয় সরকারের। এদিন সংসদে লিখিত আকারে এই বিষয় জানিয়ে দেশবাসীর চিন্তা কমিয়ে দিল স্বরাষ্ট্রমন্ত্রক। সংশ্লিষ্ট মন্ত্রী নিত্যানন্দ রাই জানান, ‘এখনও পর্যন্ত দেশজুড়ে এনআরসি করার কোনওরকম প্রক্রিয়া কেন্দ্রীয় সরকার নেয়নি।’ এই ঘোষণা করে কেন্দ্রীয় সরকার মনে করছে দেশজুড়ে যে প্রতিবাদ-আন্দোলন গড়ে উঠেছে তা বন্ধ হবে, মানুষ শান্ত হবে।

এদিন সংসদে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী নিত্যানন্দ রাইকে জিজ্ঞাসা করা হয় এনআরসি প্রসঙ্গে। তখনই তিনি স্পষ্ট করে বলেন যে, দেশজুড়ে এনআরসি করার কোনও আলোচনা এখনও হয়নি, এনআরসি করার কোনও প্রক্রিয়াও কেন্দ্রীয় সরকার এখন করেনি। এছাড়াও গোটা দেশের জন্য এনআরসি মডেলের কথা জানতে চাওয়া হলে তিনি পরিস্কার করে বলেন যে, এর এখনই কোনও প্রয়োজন নেই।

লোকসভা ভোট এবং তার পরবর্তী সময় থেকে অমিত শাহ বহুবার বলে এসেছেন যে, দেশজুড়ে এনআরসি হবে এবং তার আগে সিএবি আসবে। সেই প্রেক্ষিতেই সিএএ বা নাগরিকত্ব আইন নিয়ে এসেছে বিজেপি সরকার। এই নিয়ে দেশজুড়ে হইচই পড়ে গিয়েছে। ধর্মের নামে দেশভাগের অভিযোগ তুলে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে সরব হয়েছে সাধারণ মানুষ। তবে বিজেপি বরাবর বলছে যে সিএএ-এর সঙ্গে এনআরসি কোনও সম্পর্ক নেই। যদিও এক্ষেত্রেও বিতর্ক রয়েছে। তবে জল্পনা আরও বাড়ে যখন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দিল্লির জনসভায় সর্বসমক্ষে বলেন যে, এনআরসি নিয়ে কোনও আলোচনাই হয়নি।

এই মন্তব্যের পরেই বিজেপির অন্দরে এনআরসি নিয়ে বক্তব্য বদলে যায়। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, এনআরসি নিয়ে কোনও আলোচনাই এখনও হয়নি। তারপর থেকে দলের তরফে সেই কথাই বলা হয়ে আসছে। কিন্তু দেশজুড়ে আন্দোলন থামছে না। তবে এদিন সংসদে লিখিতভাবে বিজেপি সরকার জানিয়ে দিল, আপাতত এনআরসি হচ্ছে না, পরিকল্পনাও নেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here