bengali news

Highlights

  • না, এনআরসি এখনই হচ্ছে না
  • এনপিআর দেশজুড়ে হলেও সেখানে দেশের জনগণকে কোনও রকম নথি দেখাতে হবে না
  • এপ্রিল মাসের ১ তারিখ থেকে শুরু করে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত এনপিআর

মহানগর ওয়েবডেস্ক: না, এনআরসি এখনই হচ্ছে না। দীর্ঘ জল্পনার অবসান ঘটিয়ে মঙ্গলবার সংসদে একথা বেশ স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে কেন্দ্র। তবে এনআরসি না হলেও এনপিআর যে হচ্ছে সেটা এদিন স্পষ্ট করে দিতেও ছাড়ল না কেন্দ্রীয় সরকার। সঙ্গে এটাও জানিয়ে দেওয়া হল, এনপিআর দেশজুড়ে হলেও সেখানে দেশের জনগণকে কোনও রকম নথি দেখাতে হবে না।

মঙ্গলবার সংসদে দাঁড়িয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রপ্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই এক লিখিত বিবৃতিতে জানান, এনপিআরের ম্যানুয়াল ইতিমধ্যেই তৈরি করে ফেলেছে সরকার। এপ্রিল মাসের ১ তারিখ থেকে শুরু করে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত এনপিআর করা হবে গোটা দেশজুড়ে। তবে এক্ষেত্রে কোনও সন্দেহজনক ভোটার খুঁজতে খোঁজখবর করা হবে না। পাশাপাশি এনপিআরের জন্য কোনও নথিও দেখাতে হবে না দেশের জনগণকে। দেখাতে হবে না আধারের নথিও। শুধুমাত্র প্রতিটি রাজ্যের জনবিন্যাস ও অন্যান্য তথ্য নেওয়া হবে দেশের জনগণের থেকে। এদিন কেন্দ্রীয় স্বরাষ্ট্রপ্রতিমন্ত্রী আরও জানান, ২০১০ সালে প্রথম এনপিআর তৈরি করা হয় দেশে। সেটা আপডেট করা হয় ২০১৫ সালে। অসম ছাড়া গোটা দেশেই এই এনপিআর প্রক্রিয়া শুরু করা হবে।

তবে এই এনপিআরকে সন্দেহের বাইরে রাখছে না বিরোধী রাজ্যের সরকারগুলি। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ইতিমধ্যেই জানিয়ে দিয়েছেন, এনপিআরের ফর্ম পূরণ করার সময় তা ভাল করে দেখে নিয়ে তবেই যেন পূরণ করা হয়। পাশাপাশি কেরলের তরফেও জানিয়ে দেওয়া হয়েছে, ১০ বছর অন্তর সরকার যেভাবে নিয়মমাফিক জনগণনা করে তাতে সাহায্য করবে কেরল সরকার। কিন্তু কোনওভাবেই এনপিআরে কেন্দ্রকে সাহায্য করবে না তারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here