ডেস্ক: মা দুর্গার প্রতিমা বিসর্জনে ডিজের কানফাটা আওয়াজ ও উদ্দাম নৃত্যে শেকল লাগাতে নতুন নির্দেশিকা জারি করল লালবাজার। কলকাতা পুলিশের হেড কোয়াটার্স থেকে জানিয়ে দেওয়া হয়েছে, প্রতিমা নিরঞ্জনের সময় চড়া সাউন্ডে বক্স ব্যবহার করে ডিজে গান বাজানো যাবে না। এই ঘোষণায় একটু হলেও মন অবশ্য খারাপ আমোদ প্রিয়দের। তবে সার্বিক পরস্থিতির কথা মাথায় রেখেই গতবছরের মতো চলতি বছরেও একই নিষেধাজ্ঞা লাগু করা হয়েছে।

শহরের মোড়ে মোড়ে হাসপাতাল তো রয়েছেই, এছাড়াও এমন বৃদ্ধ মানুষও রয়েছেন যাদের স্বাস্থ্যের জন্যও ডিজের উত্তাল আওয়াজ ক্ষতিকর। সেই কারণে বিসর্জনের সময় ডিজে সাউন্ডের দাপাদাপি বন্ধ করতে শহরের ২৫০৯টি পুজো কমিটিকে এই নির্দেশিকা জানিয়ে দিয়েছে লালবাজার। নির্দেশ না মানা হলে কড়া পদক্ষেপ নেওয়ার ও হুঁশিয়ারি দেওয়া হয়েছে

প্রসঙ্গত, গতবছরও একই মর্মে নির্দেশিকা জারি করেছিল লালবাজার। তা সত্ত্বেও শহরের বহু জায়গায় দেখা যায় ডিজে বক্সের ব্যবহার। অনেকেই এই নিষেধাজ্ঞা উপেক্ষা করেই ডিজে নিয়ে বেরিয়ে পড়েন। কিন্তু এবার শব্দদূষণ আটকাতে দৃঢ়প্রতিজ্ঞ পুলিশ। সেই উপলক্ষ্যে ২০-২৩ অক্টোবর পর্যন্ত কলকাতার ২৪টি ঘাটে বিশেষ পুলিশি ব্যবস্থার আয়োজন করা হয়েছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here