নিজস্ব প্রতিবেদক, শিলিগুড়ি: উত্তরবঙ্গের জেলাগুলি থেকে এবার চাকরিমুখী যুব সম্প্রদায়কে সিভিল সার্ভিস থেকে ইউপিএসসি, গেট, ক্যাট এর মতো পরীক্ষায় বসতে আর দিল্লী বা ভিন রাজ্যে পাড়ি জমাতে হবে না। এবারে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় এবং টেকনো একাডেমিয়ার সঙ্গে যৌথ উদ্যোগে উত্তরবঙ্গেই মিলবে এই প্রশিক্ষণ। শুক্রবার এক সাংবাদিক বৈঠক করে একথা জানালেন উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দিলীপ কুমার সরকার। এদিনের এই বৈঠকে উপস্থিত ছিলেন দিলীপ কুমার সরকার সহ সিআইএসের কো-অর্ডিনেটর সৌমেন মিত্র।

সম্প্রতি দিল্লির বিখ্যাত ‘‌কেরিয়ার লঞ্চার’‌ সেন্টারের সঙ্গে মউ চুক্তি সাক্ষর করেছে টেকনো অ্যাকাডেমিয়ার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এই সংস্থা গত কয়েক মাস হল চালু করেছে সেন্টার ফর ইনোভেটিভ স্টাডিজ। সেখানেই এবার থেকে দেওয়া হবে মোট ১১টি কোর্সের প্রশিক্ষণ। যেগুলির মধ্যে রয়েছে, তিন বছরের রেগুলার ডিগ্রী কোর্সে বিবিএ, বিসিএ, ব্যাচেলর ডিগ্রী ইন হসপিটালিটি অ্যাডমিনিস্ট্রেশন এবং বেচেলার ইন ফিনান্সিয়াল মার্কেটস সহ আরও কিছু সার্টিফিকেট এবং ডিপ্লোমা কোর্স। প্রতিটি ডিগ্রি কোর্স ছটি সেমিস্টার এর মাধ্যমে হবে এবং ডিপ্লোমা কোর্স দুটি সেমিষ্টারে এক বছরের জন্য করানো হবে বলে জানানো হয়েছে। পাশাপাশি ছয় মাসের হবে সার্টিফিকেট কোর্সগুলি। প্রতিটি সার্টিফিকেট প্রদান করবে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়।

এগুলির মধ্যে রয়েছে ফরাসি ভাষা শিক্ষারও একটি সার্টিফিকেট কোর্স। কর্তৃপক্ষের দাবি, বিদেশী ভাষা শেখা থাকলে বিদেশে গিয়ে যখন কোন চাকরি করার প্রয়োজন পড়বে, তখন সেটা খুবই কাজে লাগবে। বিশ্ববিদ্যালয়ের পক্ষে দিলীপ কুমার সরকার জানিয়েছেন,’ট্যাক্স প্রসিডিউর এন্ড প্র্যাকটিসের ওপর ডিপ্লোমা এবং সার্টিফিকেট দু’রকম কোর্সই চালু করা হয়েছে। সেইসঙ্গে সার্টিফিকেট কোর্স ইন ট্যাক্সেশন প্র্যাকটিস এন্ড ট্যালি এই কোর্সটিও রাখা হয়েছে।’ তিনি আরও জানান, জানুয়ারি থেকে সর্বভারতীয় ক্ষেত্রে বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রথম সেশন শুরু হচ্ছে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here