মহানগর ওয়েবডেস্ক: নয়া কৃষি বিল নিয়ে বেশ কিছুদিন ধরেই দেশের কৃষক মহলে অসন্তোষ। আর সেই বিল সংসদে পাস হতেই সারা দেশে কৃষক বিদ্রোহ দেখা দিয়েছে। সবচেয়ে বেশি উত্তাল পঞ্জাব, হরিয়ানার মতো কৃষিপ্রধান রাজ্যগুলি। তারই মাঝে আজ ভারত বন্ধের ডাক দিয়েছে কৃষক সংগঠনগুলি। এমতাবস্থায় ওই রাজ্যের উপর দিয়ে যায় এমন বেশ কিছু ট্রেন একদিন বা একাধিক দিনের জন্য বাতিল করে দিল নর্দান রেলওয়ে।

নর্দান রেলওয়ের প্রধান জনসংযোগ আধিকারিক দীপক কুমার এই কথা জানিয়েছেন। তিনি জানান, ২৫ সেপ্টেম্বর ০৪৬৫২ অমৃত্সর-জয়নগর এক্সপ্রেস বাতিল করা হয়েছে। আবার ২৭ সেপ্টেম্বর বাতিল ০৪৬৫১ জয়নগর-অমৃত্সর এক্সপ্রেস। ০২০৫৮/০২০৫৭ নয়া দিল্লি-উনা হিমাচল স্পেশাল ট্রেনের যাত্রাপথ ২৫ সেপ্টেম্বর কমিয়ে দেওয়া হয়েছে। ০২৯০৪ অমৃত্সর-মুম্বই সেন্ট্রাল স্পেশাল ট্রেন ২৫,২৬,২৭ সেপ্টেম্বরের বদলে ২৪,২৫,২৬ সেপ্টেম্বর অম্বালা স্টেশন থেকে ছাড়বে।

উল্লেখ্য, বৃহস্পতিবার থেকে এই কৃষি বিলের বিরুদ্ধে আন্দোলন আরো তীব্র হয়ে উঠেছে পঞ্জাবে। সেখানে তিন দিনের জন্য রেল অবরোধ কর্মসূচি শুরু করেছেন আন্দোলনকারীরা। বৃহস্পতিবার সকাল থেকেই অমৃতসর, ফিরোজপুর জেলায় রেল অবরোধ করেছেন কৃষকরা। যার জেরে দিল্লির উদ্দেশ্যে সমস্ত আপ ও ডাউন ট্রেন বাতিল হয়ে গিয়েছে। পাশাপাশি অক্টোবর মাস থেকে অনির্দিষ্টকালের জন্য বন্ধের ডাক দিয়েছেন কৃষকরা।

বাড়তে থাকা করোনা পরিস্থিতি মাঝে পাঞ্জাবে যেভাবে বিক্ষোভ প্রদর্শন চলছে তাতে এটা স্পষ্ট যে সংসদে পাস হয়ে যাওয়া এই বিল কোনোভাবেই মানতে রাজি নন কৃষকরা। কৃষকদের দুশ্চিন্তা যদি কোনভাবে কৃষি মণ্ডির বাইরে ফসল কেনাবেচা শুরু হয়ে যায় সে ক্ষেত্রে সরকারের অন্যতম সহায়ক অর্থ থেকে বঞ্চিত হবেন তারা। ফলস্বরূপ অমৃতসরের গ্রামীণ এলাকার কৃষক ও তার পরিবারের বাচ্চা বৃদ্ধ প্রত্যেকেই রেল অবরোধ বসে গিয়েছেন সকাল থেকে। পরিস্থিতির গুরুত্ব বুঝে রেলমন্ত্রীর তরফে বার্তা দেওয়া হয়েছে, ‘রেল অবরোধ আদতে সাধারণ মানুষের ক্ষতি সুতরাং এই সিদ্ধান্ত থেকে তারা যেন বিরত হন।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here