কোনও নোটিশ দেওয়া হয়নি পুজো কমিটিগুলিকে! তৃণমূলের দাবি উড়িয়ে ঘোষণা আয়করের

0
54

মহানগর ওয়েবডেস্ক: শারদোৎসবের মুখে কলকাতার পুজো কমিটিগুলোকে নোটিশ পাঠাচ্ছে আয়কর। এই দাবিতে মঙ্গলবার থেকে প্রতিবাদ কর্মসূচিতে নেমেছিল শাসকদল তৃণমূলের ‘বঙ্গজননী’ বাহিনী। কিন্তু প্রতিবাদের কয়েক ঘণ্টা কাটতেই কেন্দ্রীয় আয়কর দফতর থেকে পাল্টা নোটিশ জারি করে জানিয়ে দেওয়া হল, পুজো কমিটিগুলোকে আদৌ কোনও নোটিশ পাঠানো হয়নি। অর্থাৎ তৃণমূল কংগ্রেসের তরফে বারবার পুজোগুলিকে নোটিশ পাঠানোর যে দাবি করা হয়েছিল, তা কার্যত উড়িয়ে দিয়েছে আয়কর দফতর।

আয়কর বিভাগের পাল্টা জবাব

বাঙালির প্রাণের পুজো দুর্গাপুজো। অথচ সেই পুজোতেই কিনা শেষ পর্যন্ত নজর দিয়েছে আয়কর! বিস্ফোরক অভিযোগ তুলে প্রতিবাদ প্রদর্শনে নেমে পড়েছিল তৃণমূলের প্রমিলা বাহিনী। মমতা বন্দ্যোপাধ্যায় নিয়ে বিষয়টি নিয়ে উষ্মা প্রকাশ করেন। নিজের ফেসবুকে পোস্ট করে লেখেন, পুজো কমিটিগুলিকে আয়কর নোটিশ পাঠানো হচ্ছে। যা মানা যায় না। এই বিষয়টি নিয়ে তিনি বিজেপি ও কেন্দ্রীয় সরকারের সমালোচনা করেছিলেন। একই সঙ্গে প্রতিবাদ কর্মসূচিরও সিদ্ধান্ত নেন তিনি। জানান, এ ঘটনার প্রতিবাদে ধর্নায় বসবে। মঙ্গলবার সুবোধ মল্লিক স্কোয়ারের হিন্দ সিনেমার বিপরীতে তৃণমূলক কংগ্রেসের ‘বঙ্গ জননী’ শাখা ধর্নায় বসে।

গোটা ঘটনায় কার্যত চাপে পড়ে যায় কেন্দ্রীয় সরকার তথা বিজেপি। কিন্তু কয়েক ঘণ্টার মধ্যে আয়কর দফতরের তরফে জানিয়ে দেওয়া হয়, ২০১৮ সালে ডিসেম্বরে ১৯৬১ আয়কর আইনের ১৩৩ (৬) সেকশনে নোটিশ পাঠানো হয়েছে শহরের মাত্র ৩০টি পুজো কমিটিকে। আর সেই নোটিশেও জানতে কেবলমাত্র ইভেন্ট ম্যানেজারের পেমেন্ট নিয়ে আয়কর রিটার্ন ফাইল নিয়ে। যারা এখনও পর্যন্ত আয়কর রিটার্ন দাখিল করেনি তাদের টিডিএসের খতিয়ান চেয়ে পাঠানো হয়েছে। এই ঘোষণার মাধ্যমে বস্তুত তৃণমূলের এই প্রতিবাদ কর্মসূচির ওপর প্রশ্নও উঠে যাচ্ছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here