news bengali

মহানগর ওয়েবডেস্ক: চিন নয়, করোনার প্রথম সর্তকতা জারি করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু। নিজেদের প্রকাশ করা তথ্যে সম্প্রতি এমনটাই দাবি করেছে ওই সংস্থা। হু এর তরফে জানানো হয়েছে, ওহানে নিউমোনিয়া সংক্রান্ত একাধিক রোগীর কথা চিন নয় বরং সেখানে উপস্থিত হু-এর দপ্তর থেকে প্রকাশ করা হয়েছিল।

করোনা নিয়ে শুরু থেকেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিযোগ ছিল, বিশ্ব স্বাস্থ্য সংস্থা মারন এই রোগ সম্পর্কে তথ্য দিতে অনেকটা দেরি করে ফেলেছে। পাশাপাশি চিনের প্রতি তারা নরম ভাবাপন্ন। যদিও মার্কিন প্রেসিডেন্টের সে অভিযোগ খারিজ করে দিয়ে হু জানিয়েছে একেবারে শুরুতে প্রাথমিক তথ্যগুলি নিয়ে আলোচনার পর ৯ এপ্রিল হু-এর টাইমলাইনে বিষয়টি প্রথম প্রকাশ করা হয়। এই কালক্রম মেনেই হুয়ের তরফে জানানো হয়েছিল ৩১ ডিসেম্বর প্রথমবার স্বাস্থ্য দপ্তরের তরফে নিউমোনিয়া সংক্রান্ত তথ্য দেওয়া হয়েছিল। তবে এই তথ্য চীনের আধিকারিকের তরফে দেওয়া হয়েছিল নাকি অন্য কোনও সূত্র থেকে পাওয়া যায় তা এখনও জানা যায়নি। যাইহোক ওই সপ্তাহেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার চীনে অবস্থিত দপ্তরের তরফে প্রথম প্রকাশ আনা হয় চিনের ভাইরাল নিউমোনিয়ার বিষয়টি।

একই দিন, ডব্লুএইচওর মহামারী তথ্য পরিষেবা মার্কিন আন্তর্জাতিক মহামারী নজরদারি নেটওয়ার্ক প্রমোডের একটি প্রতিবেদন প্রকাশ্যে আনে। যেখানে ওখানে অজ্ঞাত কারণে নিউমোনিয়া আক্রান্তদের বিষয়ে তথ্য দেওয়া হয়। এরপর ১ ও ২ জানুয়ারি চিনের কাছে এ বিষয়ে তথ্য চায় হু। চিনা সেই তথ্য হুঁ এর কাছে প্রকাশ করে ৩ জানুয়ারি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here