kolkata news

 

নিজস্ব প্রতিনিধি, নদিয়া: করোনা মোকাবিলায় সারা বিশ্ব একযোগে লড়াই চালাচ্ছে। চেষ্টা চলছে মারণ এই ভাইরাসকে নির্মূল করার উপায় রেব করার। বিজ্ঞানীদের লড়াই জারি আছে। মাঝে মাঝে কোথাও কোথাও আশার আলো দেখা যাচ্ছে। এবার এক ইঞ্জিনিয়ারিং পড়ুয়া অত্যাধুনিক বিজ্ঞানসম্মত হ্যান্ড গ্লাভস বানিয়ে তাক লাগিয়ে দিলেন গোটা দুনিয়াকে। করোনার বিরুদ্ধে যারা লড়াই করছেন, সেই চিকিৎসক, স্বাস্থ্যকর্মী ও পুলিশের প্রয়োজন হ্যান্ড গ্লাভস।

কিন্তু, সব সময় তার জোগান ঠিকঠাক থাকে না। আবার একবার ব্যবহার করেই ফেলে দিতে হয় বাজার চলতি হ্যান্ড গ্লাভস। নদিয়ার শান্তিপুরের মুচিপাড়া ইঞ্জিনিয়ারিং-এর ছাত্র শঙ্খ দে তৈরি করেছেন পুনর্ব্যবহারযোগ্য গ্লাভস। যিনি সেই গ্লাভস পরবেন তাকে তো জীবাণুমুক্ত করবেই, পাশাপাশি সেই গ্লাভস দিয়ে যে সব জায়গায় স্পর্শ করা হবে- সেই জায়গাও জীবাণুমুক্ত হবে। ওই ছাত্রের এমন আবিষ্কারে সাড়া পড়ে গিয়েছে।

লকডাউনে গৃহবন্দি অবস্থায় কলেজেরই ডিপার্টমেন্টের হেড বিশ্বরূপ নিয়োগের কাছ থেকে সাহায্য নিয়ে শঙ্খ এই হ্যান্ড গ্লাভসটি তৈরি করে ফেলেন। গ্লাভসটির ভেতরে একটি পাইপ রয়েছে। একটি এক ইঞ্চির মাপের পাম্প এবং একটি কন্টেনার ওই পাইপের সঙ্গে যুক্ত থাকবে। যিনি ব্যবহার করবেন তার হাতের সঙ্গে লেগে থাকবে সেই পাম্প। আর সেই পাম্প থেকে অটোমেটিক উপায়ে স্যানিটাইজার বের হবে এবং সারা গ্লাভসটি ভিজবে। যেখানে স্পর্শ হবে সেখানেও স্যানিটাইজ হয়ে যাবে।

অভিনব এই গ্লাভস বানিয়ে  ইতিমধ্যেই পেটেন্টের জন্য আবেদন করেছেন শঙ্খ। আইপিআর ইন্ডিয়ার কাছ থেকে মিলেছে স্বীকৃতি। শঙ্খ আশা করছেন যদি কোনও সরকারি বা বেসরকারি সংস্থা এগিয়ে আসে তা হলে তার উদ্দেশ্য সফল হবে। বহু মানুষ এই গ্লাভস ব্যবহার করতে পারবেন করোনা মোকাবিলায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here